শুক্রবার, ২৪শে মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ

৯ ডিসেম্বর কৃষক নেতাদের সঙ্গে ফের বৈঠক ডাকতে বাধ্য হল সরকার

News Sundarban.com :
ডিসেম্বর ৬, ২০২০
news-image

কৃষক নেতাদের সঙ্গে আরও একটা বৈঠক নিষ্ফলা। কৃষক নেতারা স্পষ্ট জানতে চেয়েছেন, সরকার কি বিল প্রত্যাহার করবে? হ্যাঁ বা না-তে জবাব দিন। তাঁদের সামনে এ দিন কাজ করেনি সরকারের কোনও ধরনের জারিজুরি। কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর বোঝানোর চেষ্টা করেন, ন্যূনতম সহায়ক মূল্যে কোনও বদল ঘটছে না।

মান্ডি ব্যবস্থাও অক্ষুন্ন থাকছে। কিন্তু কৃষক নেতাদের অনড় অবস্থান দেখে ‘সময় ক্রয়’ করতে একপ্রকার বাধ্য হয় কেন্দ্রীয় সরকার। আগামী ৯ ডিসেম্বর ফের বৈঠক ডাকা হয়েছে। ওই দিন বিকল্প প্রস্তাব দেবে সরকার। শনিবার বিজ্ঞানভবনে কৃষক নেতাদের সঙ্গে ফের বৈঠকে বসেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, রেলমন্ত্রী পীযূষ গোয়েলরা। ওই বৈঠকে কৃষক নেতারা জানিয়ে দেন, তাঁরা সমাধান চান অথবা সুস্পষ্ট প্রতিশ্রুতি।

তিনটি কৃষি আইন প্রত্যাহারই একমাত্র বিকল্প। আইন প্রত্যাহার করছেন, হ্যাঁ বা না? এই পরিস্থিতিতে ৯ ডিসেম্বর কৃষক নেতাদের সঙ্গে ফের বৈঠক ডাকতে বাধ্য হল সরকার। কৃষি আইনগুলি প্রত্যাহার না করে বিকল্প প্রস্তাব দেওয়া হতে পারে আগামী বৈঠকে।  তবে সরকারের কাছে আর কোনও উপায় নেই বলে মনে করেন কৃষক নেতারা। তেমন ইঙ্গিত দিয়ে অল ইন্ডিয়া কিষান সভার সাধারণ সম্পাদক হান্নান মোল্লা বলেন,’বৈঠকের শুরুতেই আমরা বলেছি, আইনগুলি প্রত্যাহার করুন। কোনও সংশোধন চাই না। আমাদের অবস্থান স্পষ্ট। ৯ ডিসেম্বর আগামী বৈঠক। মনে হচ্ছে, সরকার কৃষি আইনগুলি প্রত্যাহার করবে।’ -zee24