বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পাঁচবার পেনাল্টি থেকে গোল করার সুযোগ করে দিয়েছেন রিয়ালের তারকারা

News Sundarban.com :
নভেম্বর ২৯, ২০২০
news-image

অবস্থা এমন দাঁড়িয়েছে, এরপর থেকে প্রতিপক্ষের কেউ বিপজ্জনকভাবে রিয়ালের ডি-বক্সে ঢুকে পড়লে অবচেতন মনেই হয়তো এই ভয়টা কাজ করবে মার্সেলো, রামোস, নাচোদের। কিসের ভয়? আর কিসের, পেনাল্টির!পেছনে থিবো কোর্তোয়া, সামনে অধিনায়ক সের্হিও রামোসের সঙ্গে রাফায়েল ভারানের জুটি। দুপাশে দুই ফুলব্যাক কারভাহাল আর মেন্ডি। গতবার রিয়ালের লিগ শিরোপা জয়ের পেছনে এই রক্ষণভাগের ভূমিকা ছিল অনেক। বেনজেমা-ভিনিসিয়ুসদের কল্যাণে গোল যেমন এসেছে, রক্ষণভাগের এই পাঁচজনের কৃতিত্বে প্রতিপক্ষের অনেক আক্রমণ থেমেও গেছে নিষ্ফল হয়ে। কিন্তু এবার যেন রক্ষণকাজটাই ঠিকঠাক করতে ভুলে যাচ্ছে রিয়াল।

অবশ্য এর পেছনে করোনা আর ঘন ঘন খেলার কারণে পাওয়া চোটেরও দায় আছে। চোটের কারণে কারভাহাল, মেন্ডি মাঠের বাইরে। রামোসও নিয়মিত খেলতে পারছেন না এই একই সমস্যায়। বিকল্প ডিফেন্ডার ওদ্রিওসোলাও একই পথের পথিক। ওদিকে দলের মূল রক্ষণাত্মক মিডফিল্ডার কাসেমিরোকে যন্ত্রণা দিয়েছিল করোনা। মার্সেলো-কোর্তোয়ার ফর্ম সম্পর্কে যত কম বলা যায়, ততই ভালো। ফলে রক্ষণটা যে ঠিকঠাক করতে পারবে, সেটার সঠিক রসায়নই খুঁজে পাচ্ছে না রিয়াল। ভুলে ভরা রক্ষণ একের পর এক পেনাল্টি হজম করাচ্ছে রিয়ালকে। এখন প্রতিপক্ষের কেউ দৌড়ে রিয়ালের ডি-বক্সে ঢুকে গেলে কোনো না কোনোভাবে পেনাল্টি পেয়ে যাবেই, অবস্থাটা এমনই দাঁড়িয়েছে যেন!

গত রাতেও রক্ষণভাগের ভুলে পেনাল্টি হজম করেছে রিয়াল। আলাভেসের স্প্যানিশ ডিফেন্ডার ভিক্তর লাগার্দিয়ার হেড আটকাতে গিয়ে হাত লাগিয়ে বসেন নাচো। ব্যস, পেনাল্টি! সাবেক ওয়েস্ট হাম তারকা লুকাস পেরেজের সে পেনাল্টি থেকে গোল করতে সমস্যা হয়নি মোটেও। এই নিয়ে চলতি মৌসুমে প্রতিপক্ষে পাঁচবার পেনাল্টি থেকে গোল করার সুযোগ করে দিয়েছেন রিয়ালের তারকারা। এর মধ্যে ভ্যালেন্সিয়ার বিপক্ষে একই ম্যাচে তিনবার পেনাল্টি দিয়েছিলেন রিয়াল ডিফেন্ডাররা। সেদিন সের্হিও রামোস, লুকাস ভাসকেজ, নাচো—সবাই একটা করে পেনাল্টি দিয়েছিলেন ভ্যালেন্সিয়াকে। পরে ভিয়ারিয়ালের বিপক্ষে এক ম্যাচে কোর্তোয়ার ভুলে পেনাল্টি পায় ‘হলুদ সাবমেরিন’রা। যে পেনাল্টি থেকে গোল করেন সামু চুকুয়েজে।

এই তালিকায় রিয়ালের পাশে আছে শুধু রিয়াল ভায়াদোলিদ। তারাও প্রতিপক্ষকে পাঁচবার পেনাল্টি উপহার দিয়েছে।