শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কার্বন নিঃসরণ কম করতে একাধিক পদক্ষেপ নিয়েছে ভারত : নরেন্দ্র মোদী

News Sundarban.com :
নভেম্বর ২৩, ২০২০
news-image

শনিবার করোনা পরবর্তি বিশ্বে অর্থনীতিকে চাঙ্গা করার ব্যাপারে সওয়াল করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  রবিবার G20 শীর্ষ সম্মেলনে জয়বায়ু পরিবর্তন রোধে সদস্য দেশগুলিকে একযোগ কাজ করার আহ্বান জানালেন মোদী।করোনা নিয়ন্ত্রণে গোটা বিশ্ব যখন ব্যস্ত তখন জলবায়ু বদল নিয়ে প্রধানমন্ত্রী মোদীর সওয়াল নজর কাড়ল সম্মেলনে। প্রধানমন্ত্রী বলেন, করোনা নিয়ন্ত্রণের পাশাপাশি জলবায়ু পরিবর্তনও রুখতে হবে। এর জন্য গোটা বিশ্বকে নিঃশব্দে একযোগে লড়াই করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, কার্বন নিঃসরণ কম করতে একাধিক পদক্ষেপ নিয়েছে ভারত।  এর মধ্যে রয়েছে দেশে এলইডি লাইটের ব্যবহার জনপ্রিয় করে তোলা। এর ফলে প্রতি বছর পরিবেশে ৩ কোটি ৮০ লাখ টন কার্বন ডাই অক্সাইড কম হয়েছে। পাশাপাশি ভারতে ধোঁয়াহীন চুল্লির প্রচলন বাড়ানো হয়েছে। দেশের ৮ কোটি পরিবারের এই ধরনের চুল্লির ব্যবস্থা করা হয়েছে।

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে মোদী বলেন, এই ধরনের সমস্যা সমাধানের জন্য একার লড়াই যথেষ্ট নয় বরং তা সম্মীলিতভাবে লড়তে হবে। আমাদের দেশের ঐতিহ্যই হল পরিবেশের সঙ্গে সহবস্থান। সেটাই আমরা করছি। কার্বন নিঃসরন যেসব ক্ষেত্রে কম হয় সেইসব ক্ষেত্রেকেই উত্সাহ দিচ্ছে সরকার। ফলে প্যারিস জলবায়ু চুক্তিতে যে লক্ষ্যমাত্রা ভারতকে দেওয়া হয়েছিল তা শুধু আমরা মানছি-ই না, সেই লক্ষ্যমাত্রাকেও ছাপিয়ে গিয়েছে ভারত।-zee24