রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৩০ কোটি টাকা ব্যয়ে ক্যানিংয়ে তৈরি এসিজেএম আদালত

News Sundarban.com :
নভেম্বর ২১, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেক্স: দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনের ক্যানিং মহকুমাবাসী দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিল ক্যানিং মহকুমা এসিজেএম আদালত তৈরীর জন্য। আর সেই দাবিতে সরকারি ভাবে সিলমোহর পড়লো। ফলে রাজ্যের আইন দফতর থেকে সবুজ সংকেত দেওয়া হয়েছে। বরাদ্দ হয়েছে ৩০ কোটি টাকা। ৬ একর জমিতে তৈরি হবে এই নব নির্মিত ক্যানিং এসিজেএম আদালত।

ইতিমধ্যে মধ্যে এই আদালতের জন্য জমি চিহ্নিত করা হয়। ক্যানিং-১ ব্লকের সুন্দরবন মেলার মাঠ সংলগ্ন মাতলা নদীর চর মৌজায় ৬ একর জমিতে তৈরি হবে ক্যানিং এসিজেএম আদালত। প্রশাসন সূত্রে জানা গিয়েছে চলতি বছরে ডিসেম্বর মাসে এই কাজের শিলান্যাস হবে এবং সাথে সাথে কাজও শুরু হয়ে যাবে। ইতিমধ্যে কাজের প্রথম পর্যায়ে ১০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।এদিকে শুক্রবার ও শনিবার দুই দিন ধরে নির্ধারিত আদলত তৈরির জমি পরিদর্শন করলেন বিভাগীয় দফতরের আধিকারিকরা। আর এই জমি পরিদর্শন করলেন রাজ্যের প্রধান আর্কিটেক্ট চিন্ময় ঘোষ, ক্যানিং মহকুমা শাসক রবিপ্রকাশ মিনা,ক্যানিং পশ্চিম কেন্দ্রর বিধায়ক শ্যামল মন্ডল,জেলা পরিষদের বিদ্যুৎ কর্মাধ্যক্ষ শৈবাল লাহিড়ী সহ অন্যান্য সরকারী আধিকারীকরা। সুন্দরবনের ক্যানিং মহকুমা এলাকায় বর্তমানে প্রায় ১৮ লক্ষ মানুষের বসবাস।

আর আইনগত বিষয়ে আজও তাঁদের কে বারুইপুর কিংবা আলিপুর আদালতে ছুটতে হয়। ফলে এক দিকে যেমন দীর্ঘ পথ অতিক্রম করা এবং অপর দিকে প্রচুর অর্থ ব্যয় । যার জন্য ক্যানিং মহকুমাবাসী দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন ক্যানিং মহকুমার মধ্যে এসিজেএম আদালত তৈরীর। আর সেই স্বপ্ন এবার পূরণের পথে। ফলে ২০২১ এ নির্বাচনের আগে এই ক্যানিং এসিজেএম আদালতের কাজ শুরু হলে ভোটের বাক্সেও তার অনেকটা প্রভাব পড়বে বলে রাজনৈতিক মহলের মত। ক্যানিং পশ্চিম কেন্দ্রর বিধায়ক শ্যামল মন্ডল বলেন ‘ক্যানিং এসিজেএম কোর্টের কাজ খুব শীঘ্রই শুরু হবে বলে আমি আশাবাদী।ইতিমধ্যে মধ্যে এই কাজের জমি নির্ধারণ করা হয়েছে। ৬ একর জমিতে তৈরি হবে ক্যানিং এসিজেএম কোর্ট। বিভাগীয় দফতরের আধিকারিকরা জমি পরিদর্শন করে দেখেন।’