শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শীতের আমেজ আসলেও, তাতে বাধা হয়ে দাঁড়িয়েছে পশ্চিমী ঝঞ্ঝা

News Sundarban.com :
নভেম্বর ২০, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেক্স:  রাতের দিকে ঠান্ডা অনুভূত হলেও বেলাতে তাপমাত্রা বাড়ছে। বাড়ছে সর্বনিম্ন তাপমাত্রা। নভেম্বর প্রায় শেষ লগ্নে। তাও দেখা নেই শীতের। আবহাওয়াবিদদের মতে, শীতের আমেজ আসলেও,তাতে বাধা হয়ে দাঁড়িয়েছে পশ্চিমী ঝঞ্ঝা।এর কারণেই শহরের তাপমাত্রা নামছে না।

বুধবার থেকে তাপমাত্রা চড়তে শুরু করেছে, বৃহস্পতিবারের পর শুক্রবারও সেই নিয়মের অন্যথা হয়নি। সকালের দিকে হালকা ঠান্ডা অনুভূত হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঠান্ডার আমেজটাই উধাও।

বৃহস্পতিবার রাজ্যের বিভিন্ন প্রান্তে আকাশ ছিল মেঘলা। দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির খবরও মিলেছে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। শুক্রবার পারদ আরও বেড়েছে। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ৪ ডিগ্রি বেশি। অন্যদিকে আবহাওয়া দফতরের দেওয়া পূর্বাভাস অনুযায়ী শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ২ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৫ শতাংশ। এদিন আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। আগামী ৪৮ ঘন্টা তাপমাত্রা এরকম থাকবে।

বৃষ্টির খবর শুনিয়েছে হাওয়া অফিস। গত ২৪ ঘন্টায় খুল হাল্কা বৃষ্টিপাত হয়েছে সিকিমে। বিহার, ঝাড়খণ্ড এবং আন্দামান নিকোবরের কোনও কোনও জায়গায় বৃষ্টি হয়েছে।ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলাতেই সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে। উপকূলবর্তী দুই জেলা দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে আবহাওয়া শুষ্ক থাকবে বলে জানানো হয়েছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছে। হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং-এ। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। শনিবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং-এ। উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী ৪৮ ঘন্টায় রাতের তাপমাত্রার কোনওরকম পরিবর্তন না হলেও তারপর তা তিন থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত নামতে পারে। আগামী সোমবার থেকে ঠান্ডা পড়া শুরু হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।