বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘দেশে রাজতন্ত্র চলছে, ওখানে রাজা, এখানে রাণী, যেমন চাইবেন তেমনভাবে দেশ চলবে”

News Sundarban.com :
নভেম্বর ১৯, ২০২০
news-image

মৌসুমী চ্যাটার্জী,  বাঁকুড়া:

‘প্রজাতন্ত্র নয়, দেশে রাজতন্ত্র চলছে। ওখানে রাজা, এখানে রাণী যেমন চাইবেন তেমনভাবে দেশ চলবে’ অভিযোগ সিপিএম রাজ্য সম্পাদক ও পলিটব্যুরোর সদস্য সূর্যকান্ত মিশ্রের। বৃহস্পতিবার ব্যাঙ্ক, বীমা, রেল, কয়লা সহ এক গুচ্ছ রাষ্ট্রায়ত্ব সংস্থা বেসরকারীকরণের প্রতিবাদ, কৃষি আইন বাতিল সহ এক গুচ্ছ দাবিতে বাঁকুড়া শহরের মাচানতলা ট্যাক্সি স্ট্যাণ্ডে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে তিনি এই দাবি করেন। একই সঙ্গে তিনি বলেন, সার্বভৌম, গণতান্ত্রিক, প্রজাতন্ত্র, সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষ সংবিধানের এই মূল পাঁচটি বিষয়ই আজ বিপন্ন বলে তিনি দাবি করেন।

সিপিএম কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য অমিয় পাত্র এদিন বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এক হাত নেন। তিনি বলেন, ‘ওনার রাতের ঘুম ছুটে গেছে’। দলটা থাকবে কিনা তা নিয়ে উনি চিন্তিত। কতোটা আতঙ্কগ্রস্ত হলে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের ছেলেকে একজন মুখ্যমন্ত্রী ফোন করতে পারেন বলেও প্রশ্ন তোলেন অমিয় পাত্র। একই সঙ্গে ‘তৃণমূলকে এখন চিতাকাঠে বেঁধে নদী ঘাটে নিয়ে যাওয়ার সময়’ দাবি করে তিনি বলেন, তৃণমূল জিতবেনা। স্বয়ং উপরওয়ালা এসে এই দলকে বাঁচাতে পারবেনা।

অমিয় পাত্র তাঁর দীর্ঘ বক্তব্যে কেন্দ্রীয় সরকার ও বিজেপিকেও এক হাত নেন। তিনি বলেন, দেশ ভাঙ্গা, দেশ বিক্রি, গরীব মানুষের ঐক্য বিনষ্টকারী বিজেপি কখনো পাকিস্তান, কখনো চীনের জুজু আবার কখনো রাম মন্দিরের ভাঁওতা দিচ্ছে। আর এই কাজ যারা করে সেই বিছেপি কখনো মানুষের ভালো করতে পারেনা বলেও তিনি দাবি করেন।

সমাবেশে বক্তব্য শেষে সিপিএম রাজ্য সম্পাদক ও পলিটব্যুরোর সদস্য সূর্যকান্ত মিশ্র সাংবাদিকদের মুখোমুখি হয়ে সাম্প্রতিক সময়ে বাঁকুড়ায় বিরসা মুণ্ডা মূর্তি বিতর্ক নিয়ে মুখ খোলেন, তিনি বলেন, ‘ওরা চলে যাওয়ার পরে ওদের কেউ মূর্তি করে কিনা সেটা দেখুন’। স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ্ জেলা সফর শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাঁকুড়া সফরে আসছেন। সাংবাদিকরা এইবিষয়টি উথ্থাপন করার পর ‘ধীর স্থীর, শান্ত মেজাজের রাজনীতিবিদ্ হিসেবে পরিচিত সূর্যকান্ত মিশ্র বলেন, ‘যখন ঘাস হবে, তখন গোরু তো খেতে আসবেই’। রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি নিয়ে প্রশ্নের উত্তরে সিপিএম রাজ্য সম্পাদক বলেন, ‘রাষ্ট্রপতি শাসন জারির বিষয়টি আমরা কখনোই সমর্থণ করিনি। মুখ্যমন্ত্রী এখন সকাল-বিকাল রাষ্ট্রপতি শাসন চাইছেন। আর আমরা নীতিগতভাবে রাজ্যপাল পদটাই চাইনা। একই সঙ্গে রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি হলে বামেরা তার বিরোধীতা করবে জানিয়ে বলেন, মুখ্যমন্ত্রীকে বিধানসভা ভোটে পরীক্ষা দিতে হবে। কংগ্রেস সহ বামপন্থী, ধর্মনিরপেক্ষ দল গুলিকে ঐক্যবদ্ধভাবে তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে এদিন লড়াইয়ের ডাক দেন সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।

এদিন বাঁকুড়া শহরের লালবাজার হিন্দু স্কুল মাঠ থেকে সিপিএম সহ অন্যান্য বামপন্থী দল গুলির নেতা কর্মীদের বিশাল মিছিল শহর পরিক্রমা শেষে মাচানতলা ট্যাক্সি স্ট্যাণ্ডে এসে পৌঁছায়। সেখানে বিক্ষোভ সমাবেশে সিপিএম রাজ্য সম্পাদক ও পলিটব্যুরোর সদস্য সূর্যকান্ত মিশ্র ছাড়াও উপস্থিত ছিলেন দলের কেন্দ্রীয় কমিটির সদস্য অমিয় পাত্র, রাজ্য কমিটির সদস্যা দেবলীনা হেমব্রম, জেলা সম্পাদক অজিত পতি সহ বামফ্রন্টের অন্যান্য দল গুলির জেলা নেতৃত্ব।