বৃহস্পতিবার, ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

শিশু দিবসে কৃষ্ণনগর দিশারী আদিবাসী শিশুদের মধ্যে ফিরিয়ে নিয়ে আনল শৈশব

News Sundarban.com :
নভেম্বর ১৪, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক:  ক্রমশ স্বাভাবিকত্ব হারাচ্ছে আদিবাসীদের নিজস্বতা। শনিবার শিশু দিবসে কৃষ্ণনগর দিশারী আদিবাসী শিশুদের মধ্যে ফিরিয়ে নিয়ে আনল শৈশব।
দিশারী পরিবারের সমস্ত কর্মকাণ্ড এই আদিবাসী সমাজকে ঘিরে। প্রতিবছর ঠান্ডা আসতেই তারা একটা দিন বেছে নেয় লুপ্তপ্রায় আদিবাসী খেলাগুলোকে রক্ষা করতে।খেলার মধ্যে রয়েছে ডোঙ্গারেস, তীর ধনুক ছোড়া, গাছে ওঠা, সাঁতার ইত্যাদি।

শিশু দিবসকে কেন্দ্র করে এক প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে নদীয়ার আসাননগর চাঁদপুর আদিবাসী গ্রামে। দিশারী পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, আদিবাসী ভাষা,সংস্কৃতি এমনকি জীবন শৈলীও ব্যবহৃত হয় সিনেমা থিয়েটার নাটকে।তাঁর থেকে বাণিজ্যিক সফলতাও আসে তাদের! কিন্তু যাদেরকে ঘিরে এত কিছু তারা থেকে যায় অন্ধকারে। তাদের দৈহিক শক্তি, বিচক্ষণতার ক্ষমতা, সহনশীলতা সবকিছু থেকে শিক্ষা নিতে পারি আমরা।

প্রাকৃতির থেকে ক্রমশ দূরে চলে যাচ্ছি আমরা! তাই বিভিন্ন রোগের শিকার হচ্ছি! বাড়ছে মানসিক অবসাদ! কিন্তু ওঁরা আছে আনন্দে ওদের মতো করে। আমরা শুধু তাদের স্বাভাবিক জীবনে আধুনিকতা লাগতে দেব না’, বহন করে চলতে সহযোগিতা করব ওদের কৃষ্টি সংস্কৃতিক ক্রীড়া জীবনশৈলী সবকিছু।