বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

দূষণ নিয়ে খবরের শিরোনামে রাজধানীর নাম, দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবেঃ কেজরিওয়াল

News Sundarban.com :
নভেম্বর ১৩, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক:  বিশ্বের দূষণতম শহর হিসেবে উঠে এসেছে রাজধানী দিল্লির নাম।
এই করোনাকালে আবার দূষণ নিয়ে খবরের শিরোনামে উঠে এল রাজধানীর নাম।
বৃহস্পতিবার দিল্লিতে করোনা রোগীর মৃত্যু হয়েছে ১০৪ জন। সংক্রমণ শনাক্ত হয়েছিল ৭ হাজার ৫৩ জনের। রেকর্ডসংখ্যক হলেও শুক্রবার তুলনামূলক অনেকটা কম। এই প্রসঙ্গে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, করোনা রোগী বাড়ার অন্যতম কারণ দূষণ। তিনি আশা করছেন আগামী ৭–১০ দিনের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে। দিল্লিবাসীর উদ্দেশে তিনি বলেন, ‘করোনা রোগী বৃদ্ধির পরিমাণ নিয়ে যদিও আমি উদ্বিগ্ন, আমরা প্রয়োজনীয় সব পদক্ষেপ নিচ্ছি। আশা করছি ৭–১০ দিনের মধ্যে এ সংখ্যা কমে আসবে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে।’

অনেক হাসপাতালই জানিয়েছে তাদের ইনটেনসিভ কেয়ার শয্যা খালি নেই। এমনকি সাধারণ শয্যাও দ্রুত ফুরিয়ে যাচ্ছে। রাজ্যের মুখ্যমন্ত্রী বলেন, এই সংক্রমণ বৃদ্ধির সবচেয়ে বড় কারণ দূষণ। দিনের পর দিন করোনা ভাইরাসের প্রকোপ বেড়েই চলেছে।

দিল্লিতে এত দিন করোনা রোগী বাড়লেও তা নিয়ন্ত্রণে রাখা গিয়েছিল কিন্তু দূষণ বাড়ার পর তা নিয়ন্ত্রণের বাইরে। কেন্দ্রীয় সরকার দিল্লিকে শীতকালে প্রতিদিন ১৫ হাজার রোগীর চিকিৎসা করার মতো প্রস্তুতি নিতে বলেছে। যানবাহন ও শিল্প প্রতিষ্ঠানের কালো ধোঁয়ার পাশাপাশি প্রতিবছর দিল্লির বায়ু দূষণের অন্যতম দুটি কারণ হল পাঞ্জাব ও হরিয়ানায় ফসল কাটার পর জমিতে আগুন দেওয়া ও উৎসবে মাত্রাতিরিক্ত আতশবাজি ফোটানো।