শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ক্যানিং পশ্চিম বিধানসভা কেন্দ্রে তৃতীয় বারের জন্য তৃণমূল কংগ্রেসের প্রার্থী হতে চলেছেন শ্যামল মন্ডল

News Sundarban.com :
নভেম্বর ৮, ২০২০
news-image

বিশ্লেষণ মজুমদার, ক্যানিং –

অবশেষে সাময়িক ভাবে সব জল্পনার অবসান ঘটলো শনিবারের বারবেলায়। ক্যানিং পশ্চিম বিধানসভা কেন্দ্রে তৃতীয় বারের জন্য তৃণমূল কংগ্রেসের প্রার্থী হতে চলেছেন শ্যামল মন্ডল এমনটাই জানালেন জয়নগর কেন্দ্রের তৃণমূল সাংসদ প্রতিমা মন্ডল।
চলছে করোনা আবহ। বিধানসভা নির্বাচন এখনও অবধি ঘোষনা করেননি নির্বাচন কমিশন। সবকিছু ঠিকঠাক থাকলে আগমী ২০২১ এ রাজ্য বিধানসভা নির্বাচন যথা সময়ে অনুষ্ঠিত হবে বলে ধারণা রাজনৈতিক বিশেষঞ্জ সহ রাজনৈতিক দলগুলির।

যদিও ইতিমধ্যে আসরে নেমে পড়েছেন রাজনৈতিক দলগুলি। কোন রকমে সময় নষ্ট করতে রাজি নয়। দলীয় কোন্দল,ভেদাভেদ,দলের আভ্যন্তরীণ সমস্যার সমাধান এবং দলীয় সংগঠন কে আরো বেশি মজবুত শক্তিশালী করে আগামী ২০২১ এর বিধানসভা কে পাখির চোখ করে ঝাঁপিয়ে পড়তে ব্যস্ত।এর পাশাপাশি বিধানসভা নির্বাচনে কে টিকিট পাবেন,আর কে টিকিট পাবেন না,তা নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে রাজ্যের প্রায় প্রতিটি বিধানসভা কেন্দ্রে। তেমনই ক্যানিং পশ্চিম বিধানসভা কেন্দ্রে কে প্রার্থী হবেন তা নিয়ে রাজনৈতিক চাপান উতোর শুরু হয়েছে।তেমনই করোনা কে পাত্তা না দিয়েই ক্যানিং পশ্চিম বিধানসভা কেন্দ্রে শাসক দলের কে প্রার্থী হবেন তা নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে ষ্টেশন,বাসষ্ট্যান্ড থেকে শুরু করে পাড়ার অলিতে গলিতে এমন কি চায়ের দোকানে।বিগত ২০১১ সালের আগে পর্যন্ত ক্যানিং পশ্চিম বিধানসভা কেন্দ্রটি বামেদের দখলে ছিল।সেই কঠিন পরিস্থিতিতে ২০১১ সালে বিধানসভা নির্বাচনে বামপ্রার্থী জয়দেব পুরকাইত কে পরাজিত করে ক্যানিং পশ্চিম বিধানসভা কেন্দ্রের আসন টি দখল করে তৃণমূল কংগ্রেস।

২০১১ বিধানসভা নির্বাচনে ক্যানিং পশ্চিম বিধানসভা কেন্দ্রে মোট প্রদত্ত ভোট ১৫৩২০২। যার মধ্যে শ্যামল মন্ডল ৫৩.৩৫ শতাংশ ভোট অর্থাৎ ৮১৭৩৬ ভোট পেয়ে ১৯৬১৪ ভোটে জয়লাভ করে প্রথমবারের জন্য বিধায়ক নির্বাচিত হন শ্যামল মন্ডল।পরবর্তী ২০১৬ সালে বিধানসভা নির্বাচনে ও শ্যামল মন্ডল তৃণমূল কংগ্রেসের টিকিটে প্রার্থী হয়েছিলেন।সেবার মোট প্রদত্ত ভোট ছিল ১৩২৬১৭। শ্যামল মন্ডল পেয়েছিলেন ৯৩৫৯৮। বিরোধী জোটপ্রাথী অর্ণব রায় পেয়েছিলেন ৭৪৬৭২। ১৮৯২৬ ভোটে বিরোধী জোট প্রার্থী অর্ণব রায় কে পরাজিত করে আবারও জয়লাভ করেন ক্যানিং পশ্চিম বিধানসভা কেন্দ্রে।
২০২১ এ বিধানসভা নির্বাচন আসন্ন।বর্তমানে একদা বিরোধী দলের প্রার্থী অর্ণব রায় ও তৃণমূলে।ক্যানিং পশ্চিম বিধানসভা কেন্দ্রে কে হবেন শাসকদলের প্রার্থী? সুত্রের খবর তৃণমূল কংগ্রেসের একটি গোষ্ঠি চাইছে ক্যানিং বিধানসভা আসনের জন্য স্থানীয় কেউ প্রার্থী হলে ভালো।বহিরাগত প্রার্থী পছন্দ নয়। আবার অপর একটি গোষ্ঠি চাইছে দুবারে জয়ী প্রার্থী শ্যামল মন্ডল কে পুণরায় বিধানসভা নির্বাচনে মনোনীত করলে আখেরে লাভ হবে সমগ্র ক্যানিং ১ ব্লকের বাসিন্দাদের।পাশাপাশি শ্যামল মন্ডল ২০২১ এ বিধানসভা নির্বাচনের বৈতরণী পার হয়ে জয়লাভ করলে সেটা হ্যাট্রিক হবে।

এতসব সাতপাঁচের মধ্যে ক্যানিং পশ্চিম বিধানসভা কেন্দ্রের প্রার্থী নিয়ে সাময়িক ভাবে সমস্ত জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে দিলেন জয়নগর লোকসভা কেন্দ্রের সাংসদ প্রতিমা মন্ডল।
শনিবার বিকালে একটি রাস্তার সুচনা অনুষ্ঠানে ক্যানিং পশ্চিম কেন্দ্রের বিধায়ক শ্যামল মন্ডল কে পাশে বসিয়ে জয়নগর কেন্দ্রের সাংসদ প্রতিমা মন্ডল প্রকাশ্য অনুষ্ঠান মঞ্চে ঘোষনা করেন ’আগামী ২০২১ এ বিধানসভা নির্বাচনে ক্যানিং পশ্চিম বিধানসভা কেন্দ্রে প্রার্থী হচ্ছেন শ্যামল মন্ডল।
যদিও এবিষয়ে ক্যানিং পশ্চিম বিধানসভা কেন্দ্রের বিধায়ক শ্যামল মন্ডল কে জিঞ্জাসা করা হলে তিনি জানিয়েছেন আমাদের দলের নেত্রী মমতা ব্যানার্জী। তিনি যেটা ভালো বুঝবেন দল সেই পথেই পরিচালিত হবে। কে প্রার্থী হবে আর কে প্রার্থী হবে না তারজন্য দলের শীর্ষকর্তারা রয়েছেন। তাঁরা যেটা করবেন সেটাই শিরোধার্য্য হবে।আমি তৃণমূলের একজন সৈনিক মাত্র।’