শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রের উদারনৈতিকদের মধ্যে জনপ্রিয় বারাক ওবামা মাঠে নেমেছেন

News Sundarban.com :
অক্টোবর ২৩, ২০২০
news-image

মার্কিন নির্বাচনের আর মাত্র ১২ দিন বাকি। চলছে তুমুল উত্তেজনা। ইতিহাসে প্রথমবারের মত এবারের নির্বাচনে রয়েছে সংঘাতের শঙ্কা। যুক্তরাষ্ট্রের উদারনৈতিকদের মধ্যে জনপ্রিয় বারাক ওবামা মাঠে নেমেছেন জো বাইডেনের পক্ষে। এতে বেড়েছে বাইডেনের জনপ্রিয়তা।

বিশ্বের অন্যতম সেরা বক্তার সুনাম অর্জনকারী ওবামার বক্তব্যে বাইডেনের অবস্থান আরো শক্ত হয়েছে বলে মত দিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা। ২১ অক্টোবর পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়া নগরীতে বাইডেনের সমর্থনে প্রচারে যোগ দেন ওবামা। উত্তরসূরি হিসেবে ডোনাল্ড ট্রাম্প তার রাজনৈতিক লক্ষ্যকে এগিয়ে নিয়ে যাবেন এমন আশা তিনি কখনো করেননি। এ কথা উল্লেখ করে ওবামা বলেছেন, তিনি আশা করেছিলেন দেশের স্বার্থে হলেও কাজগুলো ট্রাম্প আন্তরিকতার সঙ্গে গ্রহণ করবেন। এমন ঘটেনি, ট্রাম্পের নিজের ও বন্ধুদের স্বার্থ ছাড়া কোনো কিছুতেই তার আন্তরিকতা দেখাননি বলে ওবামা উল্লেখ করেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রথমবারের মতো তার উত্তরসূরি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সরাসরি আক্রমণ করে বক্তব্য দিয়েছেন। বারাক ওবামা বলেছেন, ডোনাল্ড ট্রাম্পের কারণে বাইরের দেশগুলো শুধু যুক্তরাষ্ট্রকে নিয়ে তাদের দৃষ্টিভঙ্গি বদলেছে এমন নয়, রাজনীতি নিয়ে যুক্তরাষ্ট্রের লোকজনেরও মনোভাব বদলে দিয়েছে। তাই আমরা আরও চার বছর ট্রাম্পকে বহন করতে পারব না।

ঐতিহ্য অনুযায়ী সাবেক মার্কিন প্রেসিডেন্টরা সরাসরি কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্টকে আক্রমণ করে বক্তৃতা দেওয়া এড়িয়ে চলেন। ডেমোক্রাট দলের অনেকটা বাঁচা মরার লড়াইয়ে ওবামা ঐতিহ্যেকে পাশ কাটিয়ে বক্তব্য রেখেছেন। কোভিড-১৯ মহামারি মোকাবিলায় প্রেসিডেন্ট ট্রাম্পের ব্যর্থতার কড়া সমালোচনা করেন ওবামা। দুই লাখ ২০ হাজারের বেশি মানুষের মৃত্যুকেও বেশি মনে না করা এবং এত মৃত্যু ঠেকানোর জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের চরম ব্যর্থতার কথা তিনি তুলে ধরেন।