বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রায় ১,২১৬ জন প্রার্থী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের জন্য প্রার্থী

News Sundarban.com :
অক্টোবর ১৩, ২০২০
news-image

রিপাবলিকান বা ডেমোক্র্যাটিক এই দুই পার্টির বাইরের কেউ কি কখনো প্রেসিডেন্ট হয়েছেন? হয়েছেন, মাত্র একবার। তিনি হলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন। তিনি ছিলেন একজন ‘স্বতন্ত্র’ প্রার্থী।

মার্কিন রাজনীতির এই দুই স্তম্ভ রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক পার্টি এমনভাবে মিডিয়ায় নির্বাচনী প্রচারে আধিপত্য করে এবং প্রচারণার জন্য চাঁদা তোলার ক্ষেত্রেও তারা এমনভাবে এগিয়ে আছে যে এই দুই পার্টির বাইরের কারো জেতার সম্ভাবনা প্রায় শূন্য।

কিন্তু এই প্রায়-অনতিক্রম্য বাধার কথা জেনেও কেউ কেউ কিন্তু ভাবেন-যাই ঘটুক, আমি নির্বাচন করবোই। এ রকম লোকের সংখ্যা কিন্তু নিতান্ত কম নয়। যদি ৯ অক্টোবর পর্যন্ত হিসেবটার দিকে নজর দিই, তাহলে দেখা যাবে, প্রায় ১,২১৬ জন প্রার্থী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের জন্য প্রার্থী হতে ফেডারেল নির্বাচন কমিশনে আবেদন করেছেন।

কারা এরা? প্রেসিডেন্ট নির্বাচন করার ব্যাপারে এরা কতটা “সিরিয়াস?” বিবিসি কথা বলেছে সেখান থেকে তিনজনের সঙ্গে। যাদের একজন পিয়ানোবাদক ও বক্তা। আরেকজন মার্কিন আদিবাসী ও তথ্য প্রযুক্তিবিদ। শেষজন ক্রিপটোকারেন্সি বিলিয়নিয়ার।

নির্বাচনী অঙ্গীকার কী এবং কেন মনে করেন তারা আমেরিকানদের ভোট পাওয়ার উপযুক্ত? এ প্রশ্নের উত্তর দিয়েছেন তারা।

জেড সিমন্স বহুমুখী প্রতিভার অধিকারী নারী। সাবেক বিউটি কুইন, পেশাদার পিয়ানোবাদক, খ্রিষ্টান যাজক, মানুষকে উদ্দীপ্ত করার মতো বক্তা, র‍্যাপার ও একজন মা।

নিজেকে ব্যতিক্রমী সময়ের ব্যতিক্রমী প্রার্থী হিসেবে বর্ণনা করে সিমন্স বলেন, এটা এমন এক সময় যখন আমরা গতানুগতিক প্রাত্যহিক জীবন যাপন করতে পারছি না। আমি একজন নাগরিক অধিকার আন্দোলনকর্মীর মেয়ে এবং আমার বাবা আমাকে এ শিক্ষাই দিয়েছিলেন যে কোথাও অভাব-অবিচার দেখলে তুমি নিজেকে প্রশ্ন করবে, তোমার নিজের কি এ ক্ষেত্রে কিছু করা প্রয়োজন?

তার লক্ষ্য হলো অর্থনীতি, শিক্ষা ও ফৌজদারি বিচার ব্যবস্থায় সংস্কার এনে সবার জন্য সমান সুযোগের দ্বার উন্মুক্ত করা। সেই চেতনা থেকেই জেড আমেরিকার ইতিহাসে সবচেয়ে কম খরচে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন।

প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়ার যোগ্যতায় বলা আছে, ৩৫ বছর বয়স্ক হতে হবে, যুক্তরাষ্ট্রে জন্ম নেয়া একজন বাসিন্দা হতে হবে এবং এ দেশে ১৪ বছর বাস করতে হবে। এমন প্রসঙ্গ উল্লেখ করে বলেন, এখন প্রেসিডেন্ট পদে কেউ প্রার্থী হলে তাকে প্রায় ১০০ কোটি ডলার খরচ করতে হয়, এটা ভাবলেই আমাদের বমি আসে। আমাদের বরং ওই অর্থটা মানুষকে সাহায্য করার জন্য খরচ করা উচিত।

জেডের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল- তিনি যে প্রতিযোগিতায় আছেন তা মানুষকে জানানো। বলেন, ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের এই সময়টাতে যখন বড় বড় করপোরেশন বা মিডিয়া এর প্রতি সংহতি জানাচ্ছে, তখনো তারা-এমনকি কৃষ্ণাঙ্গদের কিছু মিডিয়াও এই খবর দিতে চাইছে না যে আমি আছি।

সিমন্সের নাম ওকলাহোমা ও লুইজিয়ানা রাজ্যের ব্যালট পেপারে থাকবে। তবে অন্য ৩২টি রাজ্যে তার নাম নিবন্ধিত হয়েছে একজন ‘রাইট-ইন’ প্রার্থী হিসেবে। অর্থাৎ, ব্যালটে তার নাম থাকবে না তবে কোনো ভোটার যদি নিজে ব্যালটে তার নাম লিখে দেন তাহলে সেই ভোটটি তিনি পেলেন বলে ধরা হবে।

আরেক প্রার্থী ব্রক পিয়ার্স শিশু বয়সে অভিনেতা হিসেবে নাম করেছিলেন। ১৯৯৬ সালে ‘ফার্স্ট কিড’ নামে একটি কমেডিতে প্রেসিডেন্টের ছেলে চরিত্রে অভিনয় করেছিলেন। তবে পরে টেক উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করেন, এখন তাকে ক্রিপটোকারেন্সি বিলিয়নিয়ার বলা যায়।

তবে তিনি প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়িয়েছেন কেন? ব্রুসের জবাব-দেশের অবস্থা নিয়ে তিনি গভীরভাবে উদ্বিগ্ন, তাই। আমার মনে হয়, আমাদের সামনে ভবিষ্যতের পৃথিবীটা কেমন হবে তার কোন চিত্র নেই। ধরুন ২০৩০ সালে কেমন পৃথিবীতে আপনি বাস করতে চান, কোথায় আমরা যেতে চাই, এ রকম একটা লক্ষ্য থাকা দরকার। এখন কাদা ছোড়াছুড়ি হচ্ছে, খুব বেশি লোক যুগান্তকারী কোন ধারণার কথা বলছেন না। এটা ভয়ের ব্যাপার। তবে আমার একটা ভাবনা আছে যে কী করতে হবে।

গত চার বছর ধরে ব্রুস পিয়ার্স পুয়ের্তো রিকোতে জনকল্যাণমূলক কাজ করেছেন। তিনি বলছেন শুধু অর্থনৈতিক প্রবৃদ্ধির কথা ভাবলে হবে না। জীবন, স্বাধীনতা, সুখী জীবনের সন্ধান – এগুলোকে কতটা তুলে ধরা হচ্ছে তা দিয়েই তিনি সাফল্য মাপতে চান।

নির্বাচন কমিশনের উপাত্ত অনুযায়ী, ব্রক পিয়ার্স প্রচারাভিযানের জন্য ৩৭ লাখ ডলার খরচ করেছেন। তার কথায়, তিনি সরাসরি নির্বাচনে জেতার কৌশল নেননি। তিনি চান একটি মাত্র রাজ্যে জিততে এবং লড়াইটাকে হাড্ডাহাড্ডি পর্যায়ে নিয়ে যেতে, যাতে প্রতিনিধি পরিষদ একজন বিজয়ী বেছে নিতে বাধ্য হয়।