শুক্রবার, ২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

হাথরস নিয়ে একটি কথা ও মোদিকে বলতে শোনা গেল না,উঠছে প্রশ্ন

News Sundarban.com :
অক্টোবর ৫, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: হাথরসে মোদি নীরব। দীর্ঘ ৯.২ কিলোমিটার সুড়ঙ্গের উদ্বোধন রবিবার করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই অনুষ্ঠানে হাথরস নিয়ে একটি কথা ও মোদিকে বলতে শোনা গেল না। কৃষি বিল সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা করলেও হাথরস নিয়ে একটি শব্দও ব্যয় করলেন না তিনি। কিন্তু কেন এ ধরনের আচরণ? প্রশ্ন উঠলেও উত্তর নেই। দীর্ঘ সুড়ঙ্গ অটল টানেলের উদ্বোধনের দিন তার সঙ্গে ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ওই এলাকাতেই একটি সভাও করেন।

২০০০ সালের ৩ জুন রোটাং পাসের এই সুড়ঙ্গ তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তৎকালীন প্রধানমন্ত্রী ছিলেন অটল বিহারী বাজপেয়ী। তাই প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী কে শ্রদ্ধা জানাতে ২০১৯ সালে সুড়ঙ্গের নাম বদলে করা হয় অটল টানেল। প্রতিরক্ষার দিক থেকে এটি একটি বিশেষ টানেল। পিরপাঞ্জাল রেঞ্জ এর সুরঙ্গ টি সমুদ্র থেকে প্রায় 3 হাজার কিলোমিটার উঁচুতে তৈরি হয়েছিল। মানালি থেকে দূরত্ব প্রায় ৪৬ কিলোমিটার কমে যাবে। মানালি থেকে লে দ্রুত যাওয়া যাবে। লাদাখের সঙ্গে বছর ধরে সম্পর্ক রাখা আরো সহজ হবে। সীমান্ত এলাকায় থাকা সেনাবাহিনীর কাছে দ্রুত প্রয়োজনীয় জিনিসপত্র পৌঁছে দেওয়া যাবে। লাদাখে থাকা সাধারন মানুষ গোটা দেশের সঙ্গে যোগাযোগ রাখতে পারবে। প্রতি ১৫০ মিটার অন্তর আপৎকালীন ব্যবস্থা, টেলিযোগাযোগ ও 60 কিলোমিটার অন্তর অগ্নিনির্বাপণ ব্যবস্থা থাকছে। গাড়ির গতিবিধি দেখার জন্য ব্যবস্থা করা থাকবে। সামান্য দূরে দূরে বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা এবং অত্যাধুনিক যন্ত্রপাতি। পরিস্থিতি যাই হোক বর্তমান সময়ে সাধারণ মানুষ আশা করেছিলেন হাথরস নিয়ে প্রধানমন্ত্রী অন্তত মুখ খুলবেন।

সেগুলি না করে অন্য কথা বলেছেন। বিরোধীদের দিকে আঙুল তুলে বলেছেন রাজনৈতিক ফায়দা তুলতে পারবে না বলে এমন জায়গায় কোনো ব্যবস্থা নেয়নি বিরোধীদল। বিরোধীরা না করলেও তিনি করেছেন। তৃণমূল সাংসদ মালা রায় বলেছেন, তথ্য গোপন করা একটি অদ্ভুত ক্ষমতা আছে বিজেপির। হাথরসে সেটা দেখা গেল। এই নিরবতা এখন লজ্জার।