মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শব্দহীন এবং দূষণমুক্ত পরিবেশ বান্ধব রেল ইঞ্জিন তৈরি হল চিত্তরঞ্জনে

News Sundarban.com :
অক্টোবর ৩, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক:  চিত্তরঞ্জনে তৈরি হল তেজস রেল ইঞ্জিন। আসানসোলের চিত্তরঞ্জন লোকোমোটিভ কারখানায় তৈরি হল প্রথম অ্যারো ডায়নামিক নকশায় তেজস রেল ইঞ্জিন। এই ইঞ্জিনের গতিবেগ ১৬০ কিলোমিটার। বিষয়টি জানিয়েছেন কারখানার জেনারেল ম্যানেজার প্রবীন কুমার মিশ্র।
তিনি ইঞ্জিনের উদ্বোধন করেছেন। এবং তিনি জানিয়েছেন এই ইঞ্জিনের পাওয়ার ৬হাজার হর্সপাওয়ার। রাজধানী, দূরন্তের মতো দেশের যে সকল দ্রুত গতি সম্পন্ন ট্রেন রয়েছে এই ইঞ্জিনগুলো দিয়ে সেগুলি চলবে।

এটিকে বলা হয় শব্দহীন এবং দূষণমুক্ত পরিবেশ বান্ধব রেল ইঞ্জিন। এই ইঞ্জিনের একটি বিশেষ বৈশিষ্ট্য রয়েছে, একটি ইঞ্জিন থাকবে গাড়ির সামনে একটি থাকবে পিছনে। দুটি ইঞ্জিন অতি দ্রুত গতি সম্পন্ন হবে। ইঞ্জিনটি সরাসরি কোচ ও প্যান্ট্রিকারে বিদ্যুৎ সরবরাহ করবে। এটি থাকার কারণে ডিজেল কার প্রয়োজন হবে না। পাহাড়ে এই ইঞ্জিন ব্যবহার করতে গেলে তাতেও নতুন ব্যবস্থা রয়েছে। পাহাড়ে যখন দ্রুতগতিসম্পন্ন গাড়িতে উঠবে তখন প্রথম ইঞ্জিনটি সামনে দিকে টানবে, পিছনের ইঞ্জিনটি ট্রেনটিকে ঠেলে উপরের দিকে তুলবে। ইঞ্জিনটি তৈরি করতে বিশেষ দক্ষতা দেখাতে হয়েছে। এই ধরনের ঘটনা অত্যন্ত গর্বের। ইতিমধ্যে এই ইঞ্জিন গাজিয়াবাদ এগিয়েছে পরীক্ষা-নিরীক্ষা করার জন্য। তারপরই সেটি জুড়ে যাবে ট্রেনের সঙ্গে।