বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ক্যানিংয়ে আত্মা প্রকল্পের মৎস্য বিতরণ

News Sundarban.com :
সেপ্টেম্বর ৩০, ২০২০
news-image

বিশ্লেষণ মজুমদার, ক্যানিং: 

বুধবার দুপুরে দক্ষিণ ২৪ পরগনা জেলার সুন্দরবনের ক্যানিং-১ ব্লকের হাইস্কুল পাড়া এলাকায় সহ কৃষি আধিকর্তার করন ভবনে আত্মা প্রকল্পে ১০ টি অঞ্চলের মৎস্যজীবীদের বিভিন্ন প্রজাতির মাছের চারা তুলে দেন ক্যানিং-১ পঞ্চায়েত সমিতির মৎস্য ও প্রাণী সম্পদ দফতরের কর্মাধ্যক্ষ সুলেখা হালদার।এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্যানিং-১ মৎস্য দফতরের আধিকারিক অরুন দেব,কৃষি আধিকারিক গোপা সমাদ্দার, প্রকল্পের অ্যাসিসটেন্ড টেকনোলজি ম্যানেজার মৌমিতা দিন্দা দাস সহ অন্যান্য আধিকারীকগণ।

এ দিনের অনুষ্ঠানে এক একজন মৎস্যজীবীকে ১০০ গ্রাম ওজনের রুই,কাতলা,মৃগেল মাছের চারা ৫০০ পিস করে তুলে দেওয়া হয়। ক্যানিং-১ পঞ্চায়েত সমিতির মৎস্য ও প্রাণী সম্পদ দফতরের কর্মাধ্যক্ষ সুলেখা হালদার বলেন রাজ্যের বনমন্ত্রী রাজীব ব্যানার্জী কিছু দিন আগে সুন্দরবন পরিদর্শনে এসে গোসাবা ব্লকে মৎস্যজীবীদের হাতে মাছের চারা তুলে দেন স্বনির্ভর হওয়ার লক্ষ্যে।যেহেতু সুন্দরবনের অঞ্চলে মৎস্যজীবীরা সুন্দরবনের জঙ্গলে মাছ,কাঁকড়া ধরতে গিয়ে বাঘের আক্রমণে পড়ছে।পাশাপাশি করোনা ভাইরাস আবহে ও লকডাউনে বহু মানুষ কর্মসংস্থান হারিয়েছেন।

সেই কারণে যাতে মাছ চাষ করে সাধারণ চাষীরা অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হয় সেই জন্য এই মৎস্য বিতরণে উদ্যোগ।করোনা আবহে সতর্কতা অবলম্বন করে প্রথম পর্যায়ে ২৩ জন মৎস্যজীবীর হাতে মাছের চারা তুলে দেওয়া হয়েছে। আগামী দিনে আত্মা প্রকল্পে আরো প্রচুর মাছ চাষীর হাতে মাছের চারা তুলে দেওয়া হবে।এদিন মাছের চারা পেয়ে খুশি মৎস্যজীবীরা।