বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সরকার গঠনে টানাপোড়েন, ২৬ দিনের মাথায় পদত্যাগ প্রধানমন্ত্রীর

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৭, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: সরকার গঠনে টানাপোড়েনের কারণে মাত্র ২৬ দিনের মাথায় পদত্যাগ করতে বাধ্য হলেন লেবাননের প্রধানমন্ত্রী মুস্তাফা আদিব। বিশ্লেষকেরা বলছেন, মন্ত্রী প্রশ্নে শিয়াপন্থী দুই দল হিজবুল্লাহ ও আমাল মুভমেন্ট ছাড় না দেওয়ায় আদিব এই সিদ্ধান্ত নিয়েছেন। শনিবার এক টেলিভিশন ভাষণে মুস্তাফা আদিব নতুন সরকার গঠন থেকে নিজেকে বিরত রাখতে পদত্যাগের ঘোষণা দেন। পদত্যাগের আগে তিনি প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে বৈঠক করেন।

টেলিভিশনে দেওয়া বক্তৃতায় মুস্তাফা আদিব ক্ষমা চেয়ে বলেন, দেশকে রক্ষা করতে জনগণের সংস্কারবাদী সরকার গঠনের আকাঙ্ক্ষা তিনি পূরণ করতে পারেননি। গত ৪ আগস্ট বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের পর তৎকালীন প্রধানমন্ত্রী হাসান দিয়াবের সরকার পদত্যাগ করে। এরপর ৩১ আগস্ট দ্রুত সময়ের মধ্যে মন্ত্রী পরিষদ গঠনের লক্ষ্যে সংসদীয় দলগুলোর সংখ্যাগরিষ্ঠ সমর্থনে প্রধানমন্ত্রী মনোনীত হন সুন্নিপন্থী নেতা মুস্তাফা আদিব।
বাণিজ্য মন্ত্রণালয় নিজেদের পক্ষে রাখতে কোনও ছাড় দিতে রাজি হয়নি শিয়াপন্থী প্রধান দুই দল হিজবুল্লাহ ও আমাল মুভমেন্ট।

বিশ্লেষকেরা বলছেন, এই সংকটেই মুস্তাফা আদিব পদত্যাগ করেছেন। প্রসঙ্গত কিছুদিন আগে হিজবুল্লাহর ব্যবসার সঙ্গে জড়িত থাকার অভিযোগে আমাল পক্ষের প্রাক্তন এক মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল আমেরিকা। চলতি মাসে নতুন সরকার গঠনের জন্য বারবারই লেবাননের রাজনৈতিক দলগুলোকে তাগিদ দিয়ে আসছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো। তিনি বিপর্যস্ত লেবাননের অর্থনৈতিক পুনর্গঠনে বিদেশি অর্থ সহায়তা টিকিয়ে রাখতে এই সরকার গঠনের তাগিদ দেন।

–  ছবি =রয়টার্স