মঙ্গলবার, ২৬শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলায় তৈরি রোবট ফিতে কাটলো বাঙালির শ্রেষ্ঠ উৎসবের

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৬, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক:  বাংলায় তৈরি রোবট ফিতে কাটলো বাঙালির শ্রেষ্ঠ উৎসবের। শনিবার এমনই আশ্চর্যজনক ঘটনা ঘটলো ঠাকুরপুকুর এস বি পার্কে। সেখানে থিম ও ব্যানার উদ্বোধন করল সাড়ে ৪ ফুট উচ্চতার রোবট মারিয়া। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিল সে। লাল পেড়ে সাদা শাড়ি পরা মারিয়া এসবি পার্কের ৫০ বছরের থিমের মডেল উদ্বোধন করল।
শুক্রবার থেকে শুরু হয়ে গেছিল মহড়া। পুজো উদ্বোধন এর জন্য অবশ্য মারিয়া পেয়েছে দুটি নতুন হাত । হাত দিয়ে সে কেমন কামাল করতে পারে তারই অপেক্ষায় রয়েছে এবার পুজো আয়োজকেরা ।তার কারণ হিসেবে এসবি পার্কের পুজো কমিটির সভাপতি সঞ্জয় মজুমদার জানিয়েছেন পুজোয় এই দুটি হাতের কামাল দেখাবে মারিয়া।

পুজোর সময় পূজামণ্ডপে দর্শনার্থীরা এলে তাদের সঙ্গে করমর্দন করবে মারিয়া ।তার পাশাপাশি দর্শনার্থীদের হাতে দেবে হ্যান্ড স্যানিটাইজার। মারিয়াকে তৈরি করেছেন ডায়মন্ডহারবার নেওটিয়া ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র ছাত্রীরা। নেতৃত্বে বিভাগীয় প্রধান অঙ্কুশ। মারিয়ার যমজ বোন রয়েছে চেন্নাইয়ে। একটি সংস্থার অফিসের কাজ করছে রিসেপশনিস্ট হিসেবে। এমনটাই জানিয়েছেন পূজা কমিটির সভাপতি। গতবছর থেকে প্রচেষ্টা চলছিল এমন একটি রোবট তৈরির। তারপরেই দ্য নেওটিয়া ইউনিভার্সিটির রোবটিক্স ইঞ্জিনিয়ারিং এর ছাত্র ছাত্রীরা তার যমজ বোনকে ২০১৯ সালের মার্চে চেন্নাইয়ের সংস্থায় পৌঁছে দেয়। এদিকে এস বি পার্কের পুজো উদ্যোক্তাদের মাথাতেও কিছুদিন ধরে ঘুরছিল নতুন কিছু করা যায় কিনা। কি করে বাংলা কোন প্রযুক্তির সঙ্গে যুক্ত করা যায় কিনা ।

তারপর যেমন ভাবা তেমন কাজ। এসবি পার্কের পুজোর সময় এই মারিয়া দর্শকদের সামনে আরও বেশি আকর্ষণীয় হয়ে উঠবে বলে আশা করছে ঠাকুরপুকুর এসবি পার্কের পুজো উদ্যোক্তারা।