বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ভিটামিন ডি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৫৪ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে : গবেষণা

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৪, ২০২০
news-image

করোনার জন্য জাদুকরী কোনো ওষুধ বা টিকার অপেক্ষা বাদ দেওয়ার পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের বস্টন ইউনিভার্সিটির এক চিকিৎসক। মাইকেল হলিক নামের ওই চিকিৎসক বলেছেন, পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি গ্রহণ করলে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৫৪ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে। নতুন এক গবেষণায় এমনটাই দেখা গেছে। খবর বস্টন হেরাল্ডের।

বস্টন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের অধ্যাপক মাইকেল হলিক বলেন, মানুষ এখন করোনা থেকে মুক্তিতে জাদুকরী কোনো ওষুধ বা টিকার জন্য অপেক্ষা করছে। কিন্তু এই সোজা উপায় কেউ নিচ্ছে না।

হলিক ও তার সহযোগীরা যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্য থেকে এক লাখ ৯০ হাজার নাগরিকের রক্তের নমুনা পরীক্ষা করেন। এ সময় তারা দেখেছেন, যাদের শরীরে ভিটামিন ডি পর্যাপ্ত মাত্রায় আছে, তাদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি যাদের এর ঘাটতি আছে, তাদের তুলনায় ৫৪ শতাংশ কম।

গবেষণায় বলা হয়, ভিটামিন ডি স্বল্পতার কারণে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। এ-সংক্রান্ত গবেষণা প্রতিবেদন পাবলিক লাইব্রেরি অব সায়েন্স ওয়ানে (প্লস ওয়ান) প্রকাশিত হয়েছে।

হলিক বলেন, আপনার যত ভিটামিন ডি থাকবে, ততই করোনার ঝুঁকি কমবে। ভিটামিন ডির বড় উৎস সূর্যের আলো। অনেকেই এ থেকে বঞ্চিত হন। বিশেষ করে শীতের মাসগুলোয় বলেন তিনি।