শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রতিবেশীদের সঙ্গে কংগ্রেস যে সুসম্পর্ক গড়ে তুলেছিল মোদি তা শেষ করে দিয়েছেন : রাহুল

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৪, ২০২০
news-image

প্রতিবেশীদের সঙ্গে সম্পর্কহানির জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সরাসরি কাঠগড়ায় তুললেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বুধবার এক টুইটে তিনি বলেন, দশকের পর দশক ধরে প্রতিবেশীদের সঙ্গে কংগ্রেস যে সুসম্পর্ক গড়ে তুলেছিল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তা শেষ করে দিয়েছেন। রাহুল বলেছেন, বন্ধুহীন প্রতিবেশীদের মাঝে বসবাস করা বিপজ্জনক।

সোনিয়া গান্ধীর চিকিৎসার জন্য রাহুল এত দিন বিদেশে ছিলেন। বিদেশে থাকাকালীন বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় সরকারের নীতি ও সিদ্ধান্তের সমালোচনা তিনি করে এসেছেন। গত মঙ্গলবার দেশে ফিরে এবার সমালোচনায় বিদ্ধ করলেন প্রতিবেশীনীতিকে।

টুইটের সঙ্গে রাহুল জুড়ে দিয়েছেন ‘দ্য ইকোনমিস্ট’-এর এক প্রতিবেদন। সেই প্রতিবেদনের প্রতিপাদ্য, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ক্রমেই দুর্বল হচ্ছে।

সম্পর্ক ভালো হচ্ছে চীনের সঙ্গে। প্রতিবেদনের শুরুতেই তিনটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের উল্লেখ করা হয়েছে। যেমন ভারতীয় সংস্থাকে হারিয়ে চীনা সংস্থার ২৫ কোটি ডলারের সিলেট বিমানবন্দর তৈরির কাজ পাওয়া। জুন মাসে বাংলাদেশের ৯৭ শতাংশ রপ্তানিতে চীনের শুল্কহীন ঘোষণা করার উদাহরণ রয়েছে দ্বিতীয় স্থানে। তৃতীয় উদাহরণ হিসেবে উল্লেখ করা হয়েছে ১০০ কোটি ডলারের তিস্তা অববাহিকা ব্যবস্থাপনা প্রকল্পের চীনা প্রস্তাব।

মোদি সরকারকে আক্রমণের হাতিয়ার হিসেবে রাহুল ‘দ্য ইকোনমিস্ট’-এর ওই প্রতিবেদন জুড়ে দিয়েছেন। বলেছেন, দশকের পর দশক ধরে ভারত তার প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্কের এক বাতাবরণ ধীরে ধীরে তৈরি করে এসেছে। সম্পর্ক লালন করে এসেছে। কিন্তু ক্ষমতাসীন হয়ে মোদি সেই সম্পর্ক ধ্বংস করে দিয়েছেন।

ভারত-বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে কিছুদিন ধরে দুই দেশের গণমাধ্যমে ব্যাপক আলোচনা চলছে। দুই দেশেই সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে যেমন আলোচনা চলছে, তেমনই জল্পনায় উঠে এসেছে চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ব্যাপ্তি বৃদ্ধি এবং চীনের হাত ধরে পাকিস্তানের সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা। এই জল্পনার মাঝেই ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা আচমকাই বাংলাদেশ সফর করেন।