বৃহস্পতিবার, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই চূড়ান্ত ট্রায়াল শুরু হতে চলেছে ভারতে

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৩, ২০২০
news-image

স্পুটনিক’ ভি। রাশিয়ার তৈরি করোনা প্রতিষেধক। অগাস্টের মাঝামাঝি সময়ে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বিশ্বের সামনে স্পুটনিক’ ভিকে প্রথম প্রতিষেধক হিসেবে প্রকাশ করেন। কিন্তু এই প্রতিষেধকের কথা সামনে আসতেই শুরু হয় জোরদার জল্পনা। আদৌ কি এতে সারবে করোনা? প্রশ্ন উঠেছে রাশিয়ার অন্দরেই।

রাশিয়ার বেশিরভাগ চিকিৎসকরাই এই প্রতিষেধক নিতে অস্বীকার করেছেন। তারপরে জানা যায়, তৃতীয় পর্যায়ের ট্রায়ালের করার আগেই প্রতিষেধককে সামনে আনা হয়েছে। প্রতিষেধক তৈরীর ক্ষেত্রে তৃতীয় ট্রায়াল অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ক্ষেত্রে বিশাল সংখ্যক মানুষের মধ্যে প্রতিষেধক পরীক্ষা করা হয়। বেশ কিছুদিন ধরে লক্ষ্য রাখা হয় প্রতিষেধকের কোন পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে কিনা। স্পুটনিক’ ভিয়ের বিরুদ্ধে অভিযোগ প্রথম ও দ্বিতীয় ট্রায়ালের পর স্পুটনিক’ ভিকে প্রথম প্রতিষ্ঠাতা হিসেবে প্রকাশ করা হয়। এবার এই প্রতিষেধকের তৃতীয় ট্রায়াল’ শুরু হতে চলেছে ভারতে।

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই চূড়ান্ত ট্রায়াল শুরু হতে চলেছে ভারতে। দেশে সংক্রমণ ইতিমধ্যে বৃদ্ধি পেয়ে চলেছে। এই পরিস্থিতিতে আশার বাণী শুনিয়েছে ডক্টরস রেড্ডি ল্যাব। এক ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা জানিয়েছে, নিয়ামক সংস্থাগুলি থেকে প্রয়োজনীয় অনুমতি পেতে আবেদন করা হয়েছে। দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে এই ট্রায়াল চলবে। অংশ নেবে ১-২ হাজার মানুষ। এই ভ্যাকসিন নিয়ে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সঙ্গে চুক্তি হয়েছে ডক্টরস রেড্ডি ল্যাবের।