বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাষ্ট্রপতি পদত্যাগের দাবিতে উত্তাল গোটা দেশ

News Sundarban.com :
সেপ্টেম্বর ২২, ২০২০
news-image

মিশরের রাষ্ট্রপতি আবদেল ফাতাহ আল সিসির পদত্যাগের দাবিতে উত্তাল গোটা দেশ। সেনাবাহিনীর প্রাক্তন আধিকারিকের ডাকে এই পদত্যাগের দাবি উঠেছে। গিজা সহ একাধিক এলাকায় বিক্ষোভ করতে দেখা গেছে সিসি বিরোধীদের। এই বিক্ষোভ দেশ জুড়ে প্রবল উত্তেজনা সৃষ্টি করেছে। সূত্রের খবর, মিশরের বেশিরভাগ মানুষ রাষ্ট্রপতি আবদেল ফাতাহ আল সিসির কাজ পছন্দ করছেন না। এবার এই প্রথম নয়, গতবছরও সিসির পদত্যাগ দাবি করে বিক্ষোভ প্রদর্শন হয়েছিল মিশরে। এক বছর অতিক্রান্ত হয়ে গিয়েছে সেনাবাহিনীর প্রাক্তন আধিকারিক মোহাম্মদ আলী দেশজুড়ে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখানো ডাক দিয়েছেন। এর পরেই রাষ্ট্রপতির বিরুদ্ধে রাস্তায় নেমেছেন সাধারণ মানুষ।

দেশের বড় বড় শহরে বিক্ষোভকারীরা মিছিল বের করেন। হাজার হাজার মানুষ প্রাক্তন সেনাপ্রধান ও বর্তমান রাষ্ট্রপতিআবদেল ফাতাহ আল সিসির পদত্যাগের দাবি জানিয়ে স্লোগান দেন। পুলিশ তাদের বাধা দিলে পুলিশের সঙ্গে তাদের খন্ড যুদ্ধ বেঁধে যায়। পুলিশকে লক্ষ্য করে পাথর ছুঁড়তে দেখা যায়।

পাশাপাশি তাদের একটি গাড়ি পুড়িয়ে দেওয়া হয়। অন্যদিকে মিশরের রাজধানী কায়রোর দক্ষিণ প্রান্তে বিভিন্ন জায়গাতে সাধারণ মানুষ বিক্ষোভ দেখাতে থাকেন। একাধিক শহরের ছবি দেখলে বোঝা যাবে যেন অঘোষিত বনধ শুরু হয়েছে। বহু বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। উল্টোদিকে এই বিক্ষোভ দমন করতেই ওরা পদক্ষেপ নিয়েছে আল-সিসি প্রশাসন।