শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

 স্বচ্ছতা অভিযানে নেমে ক্যানিং শহর কে জঞ্জাল মুক্ত করার উদ্যোগ নিল গ্রাম পঞ্চায়েত

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৮, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: চলছে কোভিড ১৯ এর দাপট।পাশাপাশি ডেঙ্গী ও ম্যালেরিয়া থাবা বসাতে চলেছে নোংরা আবর্জনায় ভরপুর ক্যানিং শহর এলাকায়।এমন সব রোগের জ্বালায় জ্বালাতন হয়ে অতিষ্ট সাধারণ মানুষ।বিশেষ করে নোংরা আবর্জনা এবং জমা জল থেকে ডেঙ্গী ও ম্যালেরিয়ার প্রাদুর্ভাব ঘটে।ক্যানিং শহর ও তার আশেপাশের এলাকা যত্রতত্র নোংরা আবর্জনায় ভরপুর। সেই সমস্ত নোংরা আবর্জনা থেকেই ডেঙ্গী ও ম্যালেরিয়ার মতো রোগ দ্রুত ছড়িয়ে পড়তে পারে।সামনেই বাঙালীর বৃহত্তম উৎসব শারদীয়া দুর্গাপুজো। করোনা কাঁটায় আনন্দ উৎসব জৌলুসহীন হলেও ক্যানিং শহরের শারদীয়া উৎসব দুর্গাপুজো অনুষ্ঠিত হবে।প্রাচীন ঐতিহ্যবাহী শহর ক্যানিং ।

প্রাচীন এই শহর অধিকাংশ মাতলা ১ গ্রামপঞ্চায়েতর অধিনস্ত। যদিও বৃহৎ ক্যানিং শহরের কিছু অংশ মাতলা ২ ও দিঘীরপাড় গ্রামপঞ্চায়ের মধ্যে রয়েছে।নোংরা আবর্জনায় ভরপুর ক্যানিং শহর। সামনেই শারদীয়া উৎসব।ঐতিহাসিক ক্যানিং শহরের ময়লা আবর্জনা পরিষ্কার পরিচ্ছন্ন করে ঝমমলে করতে উদ্যোগ গ্রহণ করলেন মাতলা ১ গ্রাম পঞ্চায়েত প্রধান হরেন ঘোড়ুই।শুধুমাত্র উদ্যোগ নিয়ে থেমে থাকতে রাজী নন মাতলা ১ গ্রামপঞ্চায়েত প্রধান।রীতিমতো শুক্রবার সকাল থেকে ক্যানিং শহরের অলগলি থেকে রাস্তাঘাট,রাজপথ, নালানিকাশি পরিষ্কার পরিচ্ছন করার কাজ শুরু করছেন। এমন কি মাতলা ১ গ্রাম পঞ্চায়েত প্রধান হরেন ঘোড়ুইও দাঁড়িয়ে থেকে কর্মীদের উৎসাহ দিয়ে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ করে চলেছেন।পরিষ্কার পরিচ্ছন্নতার পাশাপাশি জীবাণু নাশক ওষুধও স্প্রে করার কাজ চলছে প্রতিনিয়ত।এছাড়াও এলাকায় ময়লা আবর্জন ঝোপঝাড় পরিষ্কার করে এলাকায় ব্লিচিংও ছড়ানো হচ্ছে পঞ্চায়েতের উদ্যোগে।মাতলা ১ পঞ্চায়েত সুত্রে জানাগেছে ক্যানিং শহর কে পরিষ্কার পরিচ্ছন্ন করে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে।২৫ জন লেবার কে ইতিমধ্যে এই কাজে নিয়োগ করা হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে ক্যানিং শহর পরিষ্কার পরিচ্ছন্ন হয়ে সচ্ছতা ফিরে পাবে।

মাতলা ১ গ্রাম পঞ্চায়েত প্রধান হরেন ঘোড়ুই জানিয়েছেন ‘ প্রতিদিনই ক্যানিং শহর হয়ে লক্ষলক্ষ লোকজন যাতায়াত করে থাকেন। এলাকায় যত্রতত্র নোংরা,আবর্জনা এবং প্লাস্টিক পড়ে থাকায় দুষিত হয়ে উঠছে ক্যানিং শহর। তারপর প্রবল বর্ষনে এলাকার অনেক নালা নিকাশিতে গাছপালার পাতা পড়ে নোংরা আবর্জনায় ভরপুর। এছাড়াও অনেক রাস্তার পাশে গাছ-অগাছায় ভরপুর। এই সমস্ত নোংরা আবর্জনায় ভরপুর জাগয়া থেকে রোগজীবাণু ছড়াতে পারে। এলাকায় দাপট দেখিয়ে প্রাদুর্ভাব ঘটতে পারে ডেঙ্গী ও ম্যালেরিয়ার মতো রোগ।তারপর সামনেই দুর্গাপুজো। এমনিতে কোভিড ১৯ এ জর্জরিত সাধারণ মানুষ।এরপর যদি এই সমস্ত রোগের প্রাদুর্ভাব ঘটে,তাহলে চরম সমস্যায় পড়বেন এলাকার সাধারণ মানুষ।যাতে করে সাধারণ মানুষ কে কোন প্রকার দুর্ভোগ পোহাতে না হয় তারজন্য ক্যানিং শহর কে পরিষ্কার পরিচ্ছন্ন করে শারদীয়ার আগেই স্বচ্ছতা নির্মল ক্যানিং শহর গড়ে তুললে চাই।’