শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শুক্র গ্রহে প্রাণের অস্তিত্ব রয়েছে বলে ধারণা করছেন বিজ্ঞানীরা

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৫, ২০২০
news-image

শুক্র গ্রহে প্রাণের অস্তিত্ব রয়েছে বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। সোমবার বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীর সবচেয়ে কাছের এই গ্রহটির মেঘে ফসফিন গ্যাসের অস্তিত্ব পাওয়া গেছে। এ থেকেই গ্রহটিতে অণুজীবের অস্তিত্ব থাকতে পারে বলে আশাবাদী হয়ে উঠেছেন বিজ্ঞানীরা।

ফসফিন গ্যাস পৃথিবীতে উৎপন্ন হয় ব্যাকটেরিয়া থেকে। অক্সিজেন রয়েছে-এমন পরিবেশে থাকা ব্যাকটেরিয়া এই গ্যাস নিঃসরণ করে। শুক্র গ্রহে ফসফিনের অস্তিত্বের পেছনে এমন কোনো কারণ থাকলে, সেখানে প্রাণের উৎপত্তি বিকাশের পরিবেশ রয়েছে বলে বিজ্ঞানীদের ধারণা। খবর বিবিসির

আন্তর্জাতিক গবেষক দল প্রথমে হাওয়াই দ্বীপে স্থাপিত জেমস ক্লার্ক ম্যাক্সওয়েল টেলিস্কোপে শুক্র গ্রহের মেঘপুঞ্জে ফসফিন গ্যাস দেখতে পান। এরপর চিলির আতাকামা মুরুভূমি থেকে এএলএমএ রেডিও টেলিস্কোপ দিয়ে তা নিশ্চিত হন।

নেচার অ্যাস্ট্রনমি সাময়িকীতে এই আবিষ্কার নিয়ে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। নিবন্ধের মূল লেখক যুক্তরাজ্যের কার্ডিফ ইউনিভার্সিটির গবেষক জ্যোতির্বিজ্ঞানী গেন গ্রেভস বলেছেন, পৃথিবীতে কিছু ব্যাকটেরিয়া প্রাকৃতিকভাবে ফসফরাসের সঙ্গে হাইড্রোজেনের মিলন ঘটিয়ে এই গ্যাস তৈরি করে। তবে পৃথিবীতে কারখানায় বা রসায়নাগারে ফসফিন গ্যাস তৈরি করা যায়, কিন্তু শুক্র গ্রহে তো কোনো কারখানা নেই। তাহলে সেখানে এই ফসফিন গ্যাস কেমন করে এলো?