শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পঞ্চায়েতের উদ্যোগে উন্নত মানের কয়েক হাজার ফলের চারাগাছ বিতরণ 

News Sundarban.com :
সেপ্টেম্বর ১০, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: একদিকে আম্ফান আর অপরদিকে দফায় দফায় প্রাকৃতিক দুর্যোগ নিন্মচাপের জেরে প্রবল বর্ষনে নাজেহাল প্রত্যন্ত সুন্দরবনেরর পিছিয়েপড়া বাসন্তী ব্লকের চাষীরা।

ধানের ক্ষেত থেকে শুরু করে সবজী ক্ষেত ব্যাপক ভাবে নষ্ট হয়ে গিয়েছে। এ সবের মাঝে আবার দোসর হয়ে দাপট চালিয়ে চলেছে করোনা ভাইরাস।প্রকৃতির যাঁতাকলে পড়ে এলাকার চাষীরা অর্থনৈতিক ভাবে দুর্বল হয়ে পড়েছেন।এমন কঠিন পরিস্থিতে চাষীরা যাতে অর্থনৈতিক ভাবে ঘুরে দাঁড়াতে পারে সেকারণে বিকল্প চাষের জন্য উন্নত প্রজাতির লেবু,আম ও পেয়ারা চারাগাছ চাষীদের হাতে তুলেদিলেন চুনাখালি গ্রাম পঞ্চায়েত দফতর । বুধবার দুপুরে এক অনুষ্ঠানের মধ্যদিয়ে চুনাখালি গ্রামপঞ্চায়েতের বড়িয়া মৌজায় ৬৯১৫ টি চারাগাছ চাষীদের মধ্যে বিতরণ করা হয়।

পঞ্চায়েতের এক কর্মী জানিয়েছেন চাষীরা সাধারণত এক ফসলী চাষে অভ্যস্ত।আর প্রায়ই প্রাকৃতিক দুর্যোগের সামনে পড়ে চাষীরা অর্থনৈতিক ভাবে ক্ষতি গ্রস্ত হচ্ছেন।চাষীদের কে বিকল্প চাষে মনোযোগী করে তুলতে তাঁদের হাতে উন্নত প্রজাতির লেবু ,আম ও পেয়ারা গাছের চারা তুলে দেওয়া হয়েছে।চারাগুলিতে একবছর পর থেকে বারো মাস লেবু ,আম ও পেয়ারা উৎপন্ন হবে। আর বর্তমানে বাজারে আম,পেয়ারা এবং লেবুর চাহিদাও প্রচুর। চাষীরা এই সমস্ত ফল বিক্রি করে অর্থনৈতিক ভাবে স্বনির্ডর হতে পাবরে।তিনি আরো বলেন বর্তমানে আম,পেয়ারা এবং লেবু চাষের পাশাপাশি আর কি কি লাভজনক চাষ করা যায় সে বিষয়েও চাষীদের সাথে আলাপ আলোচনার মধ্যদিয়ে উদ্যোগ গ্রহণ করা হবে।”

এদিন ক্ষতিগ্রস্থ চাষীরা আম,পেয়ারা ও লেবু চাষের জন্য পঞ্চায়েতের কাছ থেকে ফলের চারাগাছ পেয়ে খুশি।