বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পড়তে হয়েছে গন্ডারের খপ্পরে, ২০২০ সালের জাতীয় শিক্ষকের সম্মান পেলেন

News Sundarban.com :
সেপ্টেম্বর ৭, ২০২০
news-image

সেখানেই একটি স্কুলের প্রধান শিক্ষিকা মিশা ঘোষাল। স্কুলের নাম ধনপতি টোটো মেমোরিয়াল হাইস্কুল। শিলিগুড়ির বাসিন্দা এই মিশা ঘোষাল ১২ বছর ধরে এই স্কুলের প্রধান শিক্ষিকা। চাকরি সূত্রে পরিবার ছেড়ে ১২ বছর ধরে তিনি এখানেই থাকেন। স্কুল থেকে বেশ কিছুটা দূরে মাদারিহাট নামে একটি গ্রামে থাকেন মিশা। সেখান থেকে স্কুলে পৌঁছতে ৩ টে নদী এবং এবং ১টি ঘন জঙ্গল পেরোতে হয় তাঁকে।

কখনো নদী পেরোতে গিয়ে তাঁকে ভেসে যেতে হয়েছে জলের তোড়ে, কখনও আবার জঙ্গল পেরোতে গিয়ে পড়তে হয়েছে জলদাপাড়ার গন্ডারের খপ্পরে, কখনও আবার দর্শন মিলেছে চিতাবাঘেরও। সেই মিশা ঘোষাল ২০২০ সালের জাতীয় শিক্ষকের সম্মান পেলেন।

জাতীয় শিক্ষিকার সম্মান পেয়ে তিনি জানান, প্রথম যেদিন স্কুলে পা দিলাম সেদিনই সেক্রেটারি মশাই বলেছিলেন, কখনও যেন ছেড়ে না যাই। ব্যাস, তারপর থেকেই এখানে থেকে গেলাম।

নিজের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে মিশা জানান, যে বছর প্রথম এই স্কুলে আসি সেই বছর মাত্র ১ জন মাধ্যমিক পরীক্ষায় পাশ করেছিল। আজ সেই সংখ্যাটা ৮০ শতাংশ। এখন ২০-২১ জনের মধ্যে ১৭-১৮ জনই পাশ করে। এই বছর থেকে উচ্চমাধ্যমিকও চালু করা হল। প্রধান শিক্ষিকা মিশা ঘোষালের কথায়, ওরা টোটো প্রজাতিরা এমনিতেই অনেক পিছিয়ে, তাই আমি চেষ্টা করি ওদের প্রথাভিত্তিক পড়াশোনার বাইরে অন্যরকমভাবে সেই বিষয়টা পড়াতে।

টোটোদের কোনও লিপি নেই। কিন্তু ওদের গানগুলো অনেক সুন্দর হয়। আমি চেষ্টা করি বাংলা ভাষাতেই সেসব লিখতে। এছাড়া স্কুলের কোনও অনুষ্ঠানেও আমি ওদের গান গাই।

টোটোদের যে বিশেষ পোশাক তা আজ প্রায় বিলুপ্ত। ওরা সবাই এখন জিন্স পড়ে। তাই ঠিক করেছি ওদের পোশাকগুলো দিয়ে একটি সংগ্রহশালা বানাবো।

এদিন তিনি আরও জানান, রাষ্ট্রপতি নিজে আমায় সম্মান জানিয়েছেন, কী যে অনুভূতি বলে বোঝাতে পারব না। উল্লেখ্য, প্রত্যেক বছরই ৫ সেপ্টেম্বর জনপ্রিয় শিক্ষক সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মদিন উপলক্ষে জাতীয় শিক্ষক সম্মান দেওয়া হয়। এবছর সারা দেশে মোট ৪৭ জন এই সম্মান পেয়েছেন, যার মধ্যে পশ্চিমবঙ্গের ২ জন রয়েছেন।