বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ডেঙ্গু রুখতে তৎপর ফিরহাদ,দফায় দফায় বৈঠক দুদিন ধরে

News Sundarban.com :
সেপ্টেম্বর ৪, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক:  প্রতি বছর রাজ্যে বর্ষার মাঝামাঝি সময় থেকেই শুরু হয়ে যায় ডেঙ্গুর দাপট। এবারে সমইয় থাকতে থাকতেই মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন ডেঙ্গুর মশা যাতে না জন্মাতে পারে তার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নিতে। এই বিষয়ে তিনি নিজে নির্দেশ দিয়েছিলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতরের মন্ত্রী ফিরহাদ হাকিমকে। সেই নির্দেশ মেনেই এবার ডেঙ্গু রোধে মাঠে নেমে পড়লেন ফিরহাদ হাকিম, ঘটনাচক্রে যিনি আবার কলকাতা পুরনিগমের প্রশাসকমন্ডলীর চেয়ারম্যানও। বুধবার তিনি এই নিয়ে রাজ্যের ডেঙ্গুপ্রবণ বেশ কিছু পুরসভা ও পুরনিগম কর্তৃপক্ষের সঙ্গে ভিডিও কনফারেন্স মাধ্যমে বৈঠক করেন। বৃহস্পতিবার তিনি সেচ দফতরের সঙ্গেও উন্নয়ন ভবনে একটি বৈঠক করেছেন। সেখানে মূলত সেচখাল গুলি যাতে দ্রুত বর্ষার জমা জল টেনে বের করে নিতে পারে সেই বিষয়টি নিয়েই আলোচনা হয়।

ডেঙ্গুর মশা প্রবাহমান জলে ডিম পাড়ে না। সে ডিম পাড়ে স্থির জলে। সেই জন্য ডেঙ্গু ঠেকাতে সব থেকে বেশি জোর দেওয়া হয় বাড়িতে বা বাড়ির আশেপাশে জমা জল জমতে না দিতে। এই নিয়ে রাজ্য সরকারের পক্ষ থেকে টানা প্রচারের জেরে বেশ লাভ হয়েছে। কলকাতা তো বটেই দুই ২৪ পরগনা জেলার মতো ডেঙ্গু প্রবণ এলাকা থেকে ডেঙ্গুর প্রকোপ অনেকটাই কমানো গিয়েছে। কিন্তু পুরোপুরি সমস্যা মেটানো যায়নি। ঠিক সেই কারনেই রাজ্যের কোনও পুরসভঅ্যা্য যাতে ডেঙ্গুর প্রাদুর্ভাব এই বছর অন্তত না হয় সেটা দেখতে মুখ্যমন্ত্রী বিশেষ ভাবে রাজ্য প্রশাসনকে নির্দেশ দিয়েছেন। বিশেষ ভাবে এই করোনা কালে ডেঙ্গুর প্রকোপ দেখা দিলে মৃত্যু ঠেকানো খুবই মুশকিল হয়ে উঠতে পারে। সেই কারনেই মুখ্যমন্ত্রীর এই বিশেষ উদ্যোগ।

জানা গিয়েছে বুধবারের বৈঠকে ফিরহাদ পুরকর্তৃপক্ষদের নির্দেশ দিয়েছেন বিভিন্ন পুর-এলাকায় নিকাশি খালগুলি কী অবস্থায় রয়েছে, তা নিয়ে রিপোর্ট তৈরি করে তা তাঁর দফতরে জমা দিতে। আগামী সাত দিনের মধ্যে সেই রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। বৃহস্পতিবার সেচ দফতরের সঙ্গে তিনি যে বৈঠক করবেন সেখানে নিকাশি খালগুলি সঠিকভাবে সংস্কারের দিকে জোর দিতে বলবেন বলে জানা গিয়েছে। পাশাপাশি রাস্তার পাশে অনেক জায়গাতেই ইট, বালি, সিমেন্ট পড়ে থাকার মতো ঘটনা চোখ এড়িয়ে যায় অনেক সময়। কিন্তু ওই সব ঘটনার জেরেই অনেক সময় ভালো নর্দমাও বন্ধ হয়ে যায়। পুরকর্তৃপক্ষদের সেই সব দিকে নজর দিতে এদিনের বৈঠকে বলেছেন ফিরহাদ। পাশাপাশি বাড়ি বাড়ি ভিজিট করা এবং লিফলেট বিলি করে প্রচারে জোর দিতে বলা হয়েছে।