বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

মৌমাছির বিষে স্তন ক্যান্সারের কোষ ধ্বংস করতে পারে : গবেষণা

News Sundarban.com :
সেপ্টেম্বর ৩, ২০২০
news-image

ক্যান্সারের কোষ ধ্বংস করতে পারে এমন যুগান্তকারী কোনো ওষুধ বা টিকা অধরাই রয়ে গেছে। তবে এবার স্তন ক্যান্সারের চিকিৎসায় নতুন আশার আলো দেখছেন গবেষকরা। তারা দাবি করছেন, মৌমাছির বিষে এমন উপাদান রয়েছে, যা স্তন ক্যান্সারের কোষ ধ্বংস করতে পারে। এমনকি ক্যান্সার বিপজ্জনক পর্যায়ে পৌঁছলেও তা সম্ভব। এতে দেহের অন্য কোনো কোষের ক্ষতি হবে না বলে গবেষণায় প্রমাণ পাওয়া গেছে।

মৌমাছির বিষ নিয়ে গবেষণা করেছেন ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিশেষজ্ঞরা। তারা ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থ থেকে পাওয়া ৩১২টি মৌমাছির বিষ পরীক্ষা করে দেখেছেন। মৌমাছিগুলো থেকে পাওয়া বিষ বিভিন্ন ধরনের স্তন ক্যান্সারের ক্ষেত্রে প্রয়োগ করা হয়েছে। এতে দেখা যায়; এই বিষ টিউমার বা ক্যান্সারের কোষ খুব দ্রুত ধ্বংস করতে সক্ষম হয়েছে।

এর আগে মৌমাছির বিষ কিংবা এই বিষে থাকা উপাদানের (মেলিটিন) ক্যান্সারের কোষ ধ্বংসের কার্যকারিতা নিয়ে গবেষণা হয়নি। এই গবেষণায় মৌমাছির বিষ থেকে সফলভাবে মেলিটিন আলাদা করা গেছে এবং পার্শ্ববর্তী সুস্থ কোষের কোনোরকম ক্ষতি না করেই ক্যান্সারের কোষ পুরোপুরি ধ্বংস করা গেছে।

মেলিটিন ও এর কার্যকারিতা নিয়ে এ আবিষ্কারকে ‘অবিশ্বাস্য’ বলেছেন ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার প্রধান বিজ্ঞানী অধ্যাপক পেটার লিংকেন। সূত্র: ডেইলি মেইল।