বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বেশকিছু স্বনির্ভর মহিলা গোষ্ঠীর হাতে তুলে দেওয়া হয় ধানঝাড়াই মেশিন

News Sundarban.com :
আগস্ট ২৪, ২০২০
news-image

বিশ্লেষণ মজুমদার, ক্যানিং :

সোমবার বিকালে দক্ষিণ ২৪ পরগনা জেলার ক্যানিং ১ ব্লকের সহ কৃষি আধিকারীক ভবন থেকে আত্মা প্রকল্পে বেশকিছু স্বনির্ভর মহিলা গোষ্ঠীর হাতে ধানঝাড়াই মেশিন তুলে দেওয়া হয়। এদিন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্যানিং ১ ব্লক -সহ কৃষি দফতরের এডিএ গোপা সমাদ্দার,আত্মা প্রকল্পের এটিএম মৌমিতা দিন্দা দাস,বিশিষ্ট সমাজসেবী খোকন মন্ডল সহ অন্যান্যরা।
এদিন নিকারীঘাটা,বাঁশড়া,দিঘীরপাড় গ্রাম পঞ্চায়েতের বেশ কিছু মহিলা স্বনির্ভর গোষ্ঠীর হাতে ধানঝাড়াই মেশিন তুলে দিয়ে আত্মা প্রকল্পের ক্যানিং ১ ব্লক এটিএম মৌমিতা দিন্দা দাস বলেন ”আগামী দিনে এই প্রকল্পের মাধ্যমে আরো বেশি সংখ্যক ধানঝাড়াই মেশিন তুলে দেওয়া হবে। পাশাপাশি আরো বিভিন্ন প্রকল্পে স্বনির্ভর মহিলা গোষ্ঠীর মহিলারা যাতে করে সুযোগ সুবিধা পেয়ে আত্মনির্ভর হতে পারে সেই প্রচেষ্টা চালিয়ে যাওয়া হবে।এছাড়াও যে সমস্ত স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা কোন রকম সুযোগ সুবিধা পাচ্ছেন না তাঁদের কে ও আহ্বান জানানো হয়েছে এই প্রকল্প যুক্ত হওয়ার জন্য।”

অন্যদিকে স্থানীয় ক্যানিং পশ্চিমের বিধায়ক তথা প্রাক্তন সুন্দরবন উন্নয়ণ মন্ত্রী শ্যামল মন্ডল বলেন  “আত্মা প্রকল্পে বেশকিছু স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ধানঝাড়াই মেশিন তুলে দেওয়া হয়েছে। আগামী দিনে প্রতিটি মহিলা যাতে করে স্বনির্ভর হয়ে নিজে পায়ে দাঁড়াতে পারে তার জন্য আত্মা প্রকল্প ছাড়াও রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পে মহিলাদের কে সংযুক্তিকরণ করেন স্বনির্ভর করে গড়ে তোলা হবে।ফলে এই ব্লকে আর্থিক ও সামাজিক ভাবে কয়েক হাজার মহিলা ও স্বনির্ভর গোষ্ঠী উপকৃত হবে।”
এদিন ধানঝাড়াই মেশিন পেয়ে খুশি হয় স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা।”