বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পরিচ্ছন্ন শহরের স্বীকৃতি পেল ইন্দোর

News Sundarban.com :
আগস্ট ২০, ২০২০
news-image

দেশব্যাপী বার্ষিক পরিচ্ছন্নতার সমীক্ষায় পঞ্চম সংস্করণ “স্বচ্ছ সার্ভেশন ২০২০”র ফলাফল অনুসারে ভারতের সব থেকে পরিচ্ছন্ন শহরের শিরোপা পেয়েছে ভারতের সবথেকে পরিচ্ছন্ন শহরের স্বীকৃতি পেল ইন্দোর।

এই নিয়ে টানা চারবার ইন্দোর শহর দেশের সবথেকে পরিচ্ছন্ন শহর হিসেবে ঘোষিত হল।

আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের স্বচ্ছ নগর সমীক্ষার রিপোর্টে ভারতের দ্বিতীয় পরিচ্ছন্ন শহর হল সুরাট। তৃতীয় স্থান অর্জন করে নিয়েছে মুম্বই এর নেভি।

বৃহস্পতিবার আবাসন ও নগর বিষয়ক মন্ত্রণালয় এমওইউএইচ আয়োজিত অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি এই ঘোষণা করেন। পর পর চারবার ইন্দোরের এই ফলাফলের জন্য ইন্দোরবাসীর পাশাপাশি রাজনৈতিক নেতৃত্ব এবং পৌর কর্পোরেশনকেও অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

বারাণসীকে গঙ্গা নদীর তীরে অবস্থিত সবচেয়ে পরিষ্কার শহর বলে এদিন ঘোষণা করেন ইউনিয়ন মন্ত্রী। এছাড়াও এদিন তিনি বারাণসীর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও অভিনন্দন জানিয়েছেন।জলন্ধর ক্যান্টকে ভারতের সবচেয়ে পরিষ্কার ক্যান্টনমেন্ট হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এই মিশনটিতে বৃহত্তর নাগরিকের অংশগ্রহণ করার লক্ষ্যে এবং সরকারকে পরিষ্কার পরিচ্ছন্ন শহর হিসেবে গড়ে তোলার লক্ষ্যে শহরগুলির মধ্যে স্বাস্থ্যকর প্রতিযোগিতার মনোভাব জাগানোর লক্ষ্যে সরকার কর্তৃক স্বচ্ছ সার্ভেশন চালু করা হয়েছে। মঙ্গলবার এই মন্ত্রণালয়ের মুখপাত্র রাজীব জৈন জানিয়েছেন, ৪২৪২ টি শহর, ৬২ টি ক্যান্টনমেন্ট এবং গঙ্গা নদীর তীরে ৯২ টি শহরের ১.৮৭ কোটি মানুষ সমীক্ষায় অংশগ্রহণ করেছেন।