শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নদীর প্রবল জোয়ারে বাঁধ ভেঙ্গে বিলীন মৌসুনি

News Sundarban.com :
আগস্ট ২০, ২০২০
news-image

ঝোটন রয়, মৌসুনি:

দুই দিন টানা বর্ষণ ও মৌসুনি নদীর জল বৃদ্ধির ফলে ভাঙ্গন দেখা দিল নামখানা ব্লকের মৌসুনি দ্বীপে। চরম মানবিক বিপর্যয়ের মুখোমুখি মৌসুনি দ্বীপ এর কয়েক হাজার মানুষ।

একদিকে করোনায় নাজেহালে জর্জরিত মানুষজন। তার ওপরে আমফানের আঘাত। সেই আঘাতের জ্বালা মিটতে না মিটতেই নদীর ভাঙ্গনের ফলে সব হারিয়ে গেলো মৌসুমী বাসির। তাদের বাঁচবার আর কোনো রাস্তাই রইল না।
আজ সকালে নদীর প্রবল জোয়ারের ফলে বাঁধ ভেঙ্গে বিলীন হয়ে গেল রাস্তাঘাট, ঘরবাড়ি এবং জমির ফসল ও ফিসারি।

এই প্রসঙ্গে স্থায়ী বাসিন্দা রফিকুল ইসলাম বলেন, এই দুদিনের প্রবল বৃষ্টিতে নদীর জোয়ারের জল বেড়ে যাওয়ায় নদী বাঁধ ভেঙ্গে গেছে। এর ফলে আমাদের পুকুরে অনেক মাছ মারা গেছে। সবে কয়েকদিন আগে ধান রোয়া হয়েছিল সেও চলে গেল নদীর জলে।

অন্যদিকে নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই নদীর কিনারে জীবনের ঝুঁকি নিয়ে বসবাস করছেন। এই অবস্থায় তাদের পাশে দাঁড়িয়েছেন মৌসুমী দ্বীপের পঞ্চায়েত প্রধান হাসনা বানু বিবি। তিনি বলেন, 200 টি পরিবার নদীর জলে তে তলিয়ে গেছে। তাদের থাকার জন্য আমরা ফ্লাট সেন্টার ও স্থানীয় আপার প্রাইমারিতে থাকার ব্যবস্থা করে দিয়েছি। ‌রাতের খাওয়া-দাওয়া থেকে শুরু করে সমস্ত ব্যবস্থাই করেছি। যাতে তাদের কোনো রকম অসুবিধা না হয়।

তিনি আরো বলেন, মৌসুমী মৌজা সিগন্যাল পয়েন্ট এবং দাসপাড়া ও বালিয়ারা সল্ট। এই সব জায়গা গুলো ভীষণভাবে ক্ষয়ক্ষতি হয়েছে। ১৫০ বিঘের উপরে জলা জমি থেকে শুরু করে পানের বরজ, বিভিন্ন প্রকল্প গুলো নদীর জলে নষ্ট হয়ে গেছে।