শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনার প্রতিষেধক ভ্যাকসিন তৈরির দাবি করেছে রাশিয়া

News Sundarban.com :
আগস্ট ১৩, ২০২০
news-image

করোনার প্রতিষেধক ভ্যাকসিন তৈরির দাবি করেছে রাশিয়া। ভারতসহ ২০ দেশ থেকে এরই মধ্যে ১০০ কোটি ডোজ ভ্যাকসিনের অর্ডারও পেয়েছে তারা। তবে ইসরায়েল বলেছে, তারা আগে রুশ ভ্যাকসিন কতটা কার্যকর সেটা পরখ করে দেখবে। যদি মনঃপুত হয়, তাহলেই কেবল কেনার চুক্তি করবে।

বিশ্বজুড়ে তাণ্ডব চালানো করোনাভাইরাসের প্রতিষেধক উদ্ভাবনটা এখন সময়ের সবচেয়ে তুমুল চাহিদা। প্রতিষেধক আবিষ্কারে উঠে পড়ে লেগেছিল ব্রিটেন, যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া ও ভারতসহ বিভিন্ন দেশ। তবে মঙ্গলবার সাফল্যের প্রথম হাসি হাসলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সগর্বে ঘোষণা করলেন, তার দেশ সবার আগে করোনার কার্যকর ভ্যাকসিন বের করতে পেরেছে। বলার সঙ্গে সঙ্গেই হুমড়ি খেয়ে পড়েছে বিভিন্ন দেশ। তবে ব্যতিক্রমী ভাব দেখাল ইসরায়েল।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, পরীক্ষা নিরীক্ষার পর রুশ ভ্যাকসিন যদি মানবদেহের জন্য ক্ষতিকর প্রমাণিত না হয়, তাহলে তারা ওই ভ্যাকসিন আমদানি করতে আপত্তি করবে না। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বাস্থ্যমন্ত্রী ইউলি এডেলস্টাইন বলেন, ‘আমরা রাশিয়ার ভ্যাকসিন উদ্ভাবনের বিষয়টি আগাগোড়াই নজরে রেখেছি। বিভিন্ন দেশ বিভিন্ন কথা বলছে। আমরা কোনো দেশকেই কম গুরুত্ব দিচ্ছি না। তবে আমরা যখন নিশ্চিন্ত হতে পারব যে, রুশ ভ্যাকসিন সত্যি সত্যিই একটি কার্যকর উদ্ভাবন, তাহলে অবশ্য তাদের সঙ্গে চুক্তি করব।’ তিনি বলেন, ‘আমরা বসে নেই। সব পরীক্ষা নিরীক্ষা করছি। মনে হয় না, অত সহজে এর প্রতিষেধক বের করা যাবে।’ – এনডিটিভি