শুক্রবার, ১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

চাষীদের স্বনির্ভর করতে আত্মা প্রকল্পে উন্নত মানে ফলের চারাগাছ বিতরণ

News Sundarban.com :
আগস্ট ১১, ২০২০
news-image

বিশ্লেষণ মজুমদার, ক্যানিং: চাষীদের স্বনির্ভর করতে আত্মা প্রকল্পে উন্নত মানে ফলের চারাগাছ বিতরণ হল।মঙ্গলবার সকালে ক্যানিং ১ ব্লক সহ কৃষি আধিকারি দফতর থেকে। এদিন আপেল কুল,বীজহীন উন্নত প্রজাতির পাতিলেবু এবং মাল্টা প্রজাতির মোসুম্বি লেবুর ১৬০ টি চারাগাছ বিতরণ করা হয় আত্মা প্রকল্পের প্রশিক্ষিত চাষীদের মধ্যে। ফল চাষের পাশাপাশি জৈব প্রযুক্তিতে বস্তায় করে উন্নত মানের বেগুন,লঙ্কা,টমাটো সহ অন্যান্য প্রজাতির সবজি চাষ করতে পারেন তার জন্য চাষীদের কে জৈব সারও দেওয়া হয়।
উল্লেখ্য বিগত প্রায় বছর দুয়েক আগেই ক্যানিং ১ ব্লক এলাকার শতাধিক চাষী আত্মা প্রকল্পে আদা,মাশরুম,মাছ এবং হাঁস মুরগি চাষ করে স্বনির্ভর হয়েছেন।
বর্তমানে আম্ফানের দাপটে প্রচুর গাছপালা এবং সবজি ক্ষেত নষ্ট হয়ে যায়।চাষীরা যাতে চাষের উপর নির্ভর করে ঘুরে দাঁড়াতে পারেন তার জন্য ব্লক কৃষি দফতর থেকে ফল চাষ এবং বস্তায় সবজি চাষ করার উদ্যোগ নিয়ে চাষীদের মধ্যে উন্নত মানের ফলের চারা গাছ,জৈবসার প্রদান করা হয়।

পাশাপাশি চারাগাছ পরিচর্যার ক্ষেত্রে সমস্ত খরচ বহন করবে কৃষি দফতর।এদিন সামাজিক দুরত্ব বজায় রেখেই চাষীদের মধ্যে চারাগাছ বিতরণ করেন ক্যানিং ১ ব্লকের সহ কৃষি আধিকারীক দফতরের এ্যাসিস্ট্যান্ট টেকনোলজি ম্যানেজার মৌমিতা দিন্দা,দেবাশীষ মন্ডল,মঠেরদিঘী পল্লি সেবাসদনের খোকন মন্ডল সহ অন্যান্যরা।
এটিএম মৌমিতা দিন্দা বলেন “অন্যান্য চাষের সাথে বারো মাস ফল চাষ করতে পারলে চাষীরা অর্থনৈতিক লাভবান হবেন। যার জন্য চাষীদের ফলচাষের প্রতি আকৃষ্ট করার জন্য আত্মা প্রকল্পের অধীনে চাষীদের কে উন্নত মানের ফলের চারা গাছ বিতরণ করা হয়েছে।”
সমাজসেবী তথা মঠেরদিঘী পল্লি সেবাসদনের খোকন মন্ডল বলেন “বিগত দিনে আত্মা প্রকল্পের চাষীরা উন্নত মানের সবজি চাষ করে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হয়েছেন। আর বর্তমানে ফল চাষ করার প্রক্রিয়া শুরু হওয়ায় সুন্দরবনের চাষীদের মধ্যে এক নতুন দিগন্তের সৃষ্টি হবে।অর্থনৈতিক আয়ের পথ খুলে যাবে।”
সুন্দরবনের বুকে ফলবে উন্নত প্রজাতির আপেল কুল,বীজহীন পাতিলেবু মুসুম্বী লেবুর মতো ফল।”