শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রাখি বিক্রি করেছি মাত্র 200 টাকার, বললেন রাখি ব্যবসায়ী

News Sundarban.com :
আগস্ট ২, ২০২০
news-image

ঝোটন রয়, নামখানা:

রাত পোহালেই রাখি উৎসব।  এই উৎসব ভাই ও বোনের মধ্যে বন্ধনের উৎসব।  হিন্দু পঞ্জিকা অনুসারে, শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে এই উৎসব উদযাপিত হয়।
হিন্দু থেকে শুরু করে জৈন ও শিখ এমনকি বিভিন্ন ধর্মালম্বী ভাই-বোনেরাও এই উৎসব পালন করে। এই পবিত্র দিনে দিদি বা বোনেরা তাদের ভাই বা দাদার হাতে রাখী বেঁধে দেয়। এই রাখীটি ভাই বা দাদার প্রতি দিদি বা বোনের ভালবাসা ও ভাইয়ের মঙ্গলকামনা এবং দিদি বা বোনকে আজীবন রক্ষা করার ভাই বা দাদার শপথের প্রতীক।

অন্যান্য বছরের তুলনায় এবছর উৎসবের আমেজ সম্পূর্ণ আলাদা। বলতে গেলে নামখানা ব্লকের বিভিন্ন হাটে বাজারে রাখির ক্রেতা-বিক্রেতা দেখা নাই বললেই চলে।
এই প্রসঙ্গে নামখানা ব্লকের রাজনগরের রাখি ব্যবসায়ী রবীন্দ্র মান্না বলেন, এবছর রাখির বাজার একদম নাই। এই কোরোনার প্রকপে লকডাউনে এক বেলা করে দোকান খোলা থাকে। ফলে দোকানে ক্রেতার দেখা নেই। অন্যান্য বছরে রাখি পূর্ণিমার আগে থেকে কাস্টমারের অর্ডার থাকতো। কিন্তু এবছর কাস্টমার তো দূরের কথা হাতেগোনা মাত্র কয়েকজন ক্রেতা রাখি নিয়েছেন। এবছর কেবলমাত্র ম্যাজিক রাখি প্যাকেট কেনা হয়েছে। এছাড়া আমাদের গত বছরের রাখি কেনা ছিল। সেই দিয়েই কোন রকম ব্যবসা চলছে।
তিনি আরো বলেন, রাত পোহালেই রাখি বন্ধন উৎসব। মাত্র 200 টাকার রাখি বিক্রি করেছি। এমন হলে আগামী দিনে জীবনযাপন করা খুব দুর্বিষহ হয়ে পড়বে।