শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনা নিয়ে সমাজ কে সচেতন করতে অবশেষে রাজপথে নামলো সুন্দরবনের বাঘ হরিণ 

News Sundarban.com :
জুলাই ৩১, ২০২০
news-image

বিশ্লেষণ মজুমদার, ক্যানিং

আর রক্ষে নেই!শুরু হয়েছে করোনা ভাইরাসের গোষ্ঠী সংক্রমণ। অগত্যা সভ্য মনুষ্য সমাজ কে সচেতন করতে প্রবল বর্ষণ উপেক্ষা করে ক্যানিং শহরের রাজপথে নামলো বন্য পশুরা। শুক্রবার সকালে দক্ষিণ ২৪ পরগনা জেলার সুন্দরবনের ক্যানিং-১ ও ২, বাসন্তী,গোসাবা ব্লকের বিভিন্ন এলাকায় সাধারণ মানুষজন কে করোনা ভাইরাস সংক্রমণ বিষয়ে সচেতন করে তুলতে পথে নামলো সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার,হরিণ।

তবে বাস্তবে সুন্দরবনের জঙ্গলের বাঘ,হরিণ নয়।ক্যানিং মহকুমা তথ্য ও সংস্কৃতি বিভাগের লোকপ্রসার প্রকল্পের শিল্পী কলাকুশলীদের বাঘ,হরিণ,বনবিবির রাজা মহারাজা সেজে গুজে পথে নামলো করোনা ভাইরাস বিষয়ে সচেতন করে তুলতে।এতে করে সাধারণ মানুষের কাছে আকর্ষণীয় হয়ে উঠল এমন অভিনব সচেতমতার উদ্যোগ।বর্তমানে সুন্দরবনে ক্যানিং মহকুমা এলাকায় প্রায় ১৮ লক্ষের অধিক মানুষের বসবাস।অগাধ অরণ্য অসংখ্য নদী বেষ্টিত এই অঞ্চলকে সর্বত্র ভীষণ ও ভীতপ্রদ করে রেখেছে।

তারও চেয়ে ভয়ঙ্কর করে রেখেছে জলে কুমির ডাঙ্গায় বাঘ।দিনের পর দিন সুন্দরবনের ক্যানিং মহকুমা এলাকায় করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে।বাড়ছে মৃত্যুও সংখ্যা।বর্তশানে ক্যানিং এখন রেড জোন।ফলে ক্যানিং মহকুমাবাসীরা যাতে আতঙ্কিত হয়ে না পড়েন এবং স্বাস্থ্য বিধি বিষয়ে কি কি করণীয় তা সাধারণ মানুষ কে সচেতন করে তুলতে এদিন পথে নামে ক্যানিং তথ্য ও সংস্কৃতি বিভাগের লোকপ্রসার প্রকল্পের শিল্পী কলাকুশলীরা।