শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনা পরীক্ষার জন্য ট্রেনিং প্রাপ্ত কুকুরদের ব্যবহার করছে

News Sundarban.com :
জুলাই ২৯, ২০২০
news-image

স্যোয়াব টেস্ট বা অ্যান্টিবডি টেস্ট দিয়েই করোনা ভাইরাস সংক্রমণ হয়েছে কি-না তা বোঝা যায়। কিন্তু জার্মানির পশুবিশেষজ্ঞ সংস্থার দাবি, অন্য এক উপায়েও করোনা সংক্রমণ বোঝা যাচ্ছে। করোনা পরীক্ষার জন্য তারা ট্রেনিং প্রাপ্ত কুকুরদের ব্যবহার করছে!

ব্লুমবার্গে প্রকাশিত খবর অনুযায়ী, আর্মড ফোর্সের ৮টি কুকুর করোনা ভাইরাস সংক্রমিতদের চিনতে পারছে। দ্য ইউনিভার্সিটি অভ ভেটেরিনারি মেডিসিন হ্যানোভারের রিসার্চ অনুযায়ী- তাদের সামনে ১ হাজার জনকে হাজির করা হয়েছিল। প্রশিক্ষণ প্রাপ্ত কুকুররা ৯৪ শতাংশ করোনা রোগীকে সঠিকভাবে চিহ্নিত করেছে।

ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের কাছে ১০০০ মানুষের মুখের লালারস পরীক্ষা ছিল। এর মধ্যেই মেশানো ছিল করোনা ভাইরাস সংক্রমিতদের লালারসও। প্রশিক্ষণ প্রাপ্ত কুকুররা স্যাম্পলের মধ্যে থেকে সঠিকভাবে করোনা সংক্রমিত স্যাম্পেল চিনতে পেরেছে।

রিসার্চারদের দাবি, করোনা ভাইরাস আক্রান্তদের খুব সহজেই চিনে নিতে পারবে কুকুররা। এর দ্বারা এয়ারপোর্ট, সীমান্ত পারাপার, স্টেডিয়ামের জায়গায় ব্যবহার করা যাবে কুকুরগুলোকে।

এই রিসার্চ চালিয়েছে জার্মান আর্মড ফোর্সেস ও হ্যানভর ভেটারনারি স্কুল যৌথভাবে। রিসার্চাররা জানান- এরপর তারা কুকুরদের ট্রেন করবে যাতে তারা ইনফ্লুয়েঞ্জা ও করোনা ভাইরাসের মধ্যে পার্থক্য করতে পারে।- নিউজ এইটিন