শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মার্কা জাভির সঙ্গে কোচিং এবং কাতার বিশ্বকাপ নিয়ে নানান আলাপ

News Sundarban.com :
জুলাই ২৮, ২০২০
news-image

ফুটবলার হিসেবে বড় মাপের তারকা ছিলেন জাভি হার্নান্দেজ। বিশ্বকাপ, ইউরো, চ্যাম্পিয়নস লিগসহ ক্যারিয়ারে সম্ভব্য সব জিতেছেন। কোচ হিসেবেও এরই মধ্যে আলোচনায় এসেছেন তিনি। বার্সার ভবিষ্যত কোচ ভাবা হচ্ছে তাকে। যদিও বর্তমানে কাতারের আল-সাদের কোচ তিনি। মার্কা জাভির সঙ্গে কোচিং এবং কাতার বিশ্বকাপ নিয়ে নানান আলাপ করেছে। তারই অংশ তুলে ধরা হলো:

প্রশ্ন: করোনা পজিটিভ হওয়ার পর এখন কেমন আছেন?

জাভি: ভালোই আছি। যদিও আমাকে আইসোলেশনে থাকতে হচ্ছে। দ্রুতই মাঠে ফিরতে চাই।

প্রশ্ন: কাতারে এসেছেন ২০১৫ সালে। কাতারে ২০২২ বিশ্বকাপের অগ্রগতি কেমন দেখছেন?

জাভি: অসাধারণ। স্টেডিয়াম, অবকাঠামো সব দিক থেকেই। আটটা স্টেডিয়ামের পাঁচটির মোটামুটি কাজ শেষ। হোটেল, রেস্টুরেন্ট, রাস্তাঘাট সবকিচু মিলিয়ে এরই মধ্যে একটা বড় পরিবর্তন চলে এসেছে কাতারে।

প্রশ্ন: স্টেডিয়ামের কাঠামোও বৈপ্লবিক। আপনার কি মনে হয়, এটা ঐতিহাসিক বিশ্বকাপ হতে যাচ্ছে?

জাভি: এখানকার অধিকাংশই আরব সংস্কৃতি দ্বারা প্রভাবিত। সেই দিক থেকে এটা এমনিতেই ঐতিহাসিক হতে যাচ্ছে। কাতার ছোট দেশ, অতিথি পরায়ন। এখানে বিশ্বকাপ দেখে সবাই বিস্মিত হয়ে যাবে।

প্রশ্ন: কোচ হিসেবে উৎসাহ পাওয়ার জন্য এই অঞ্চল (এশিয়া) কতটা উপযোগী?
জাভি: অভিজ্ঞতা অর্জনের জন্য আল-সাদ ক্লাব হিসেবে অসাধারণ। এখানে চ্যাম্পিয়নস লিগ (এশিয়ান) জিততে পারা হবে অসাধারণ ব্যাপার। ওটাই আমাদের প্রধান লক্ষ্য। সেপ্টেম্বর-অক্টোবরে আসরটি এখানেই (দোহায়) বসবে।

প্রশ্ন: কাতারে নিজেকে কতদিন দেখছেন, বার্সা থেকে আবার ডাক আসলে অবাক হবেন?

জাভি: আমার মূল লক্ষ্য বার্সেলোনার কোচ হওয়া। লুকানোর কিছু নেই। সেটা হবে ঘরে ফেরা ও স্বপ্ন পূরণ হওয়া। স্বল্প হোক কিংবা দীর্ঘমেয়াদি বার্সার ডাক যখন আসার তখন আসবে। এখন আমার মনোযোগ আল-সাদে। এছাড়া বার্সা কোচ কিকে সেতিয়েনের প্রতি আমার পূর্ণ সম্মান আছে।

প্রশ্ন: কাতার বিশ্বকাপে মেসির বয়স হবে সাড়ে ৩৫ বছর, তাকে আপনি কাতার বিশ্বকাপে দেখেন?

জাভি: আমি চাই, লিও যতদিন খুশি খেলুক। শারীরিকভাবে সে প্রাণীর মতো শক্তিশালী এবং দ্রুতগতির। তার ২০২২ সালে কাতার বিশ্বকাপ খেলা নিয়ে আমার কোন সংশয় নেই।