বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আগস্ট মাসভর লকডাউন রাজ্যে, সম্পূর্ণ লকডাউন ৯ দিন

News Sundarban.com :
জুলাই ২৮, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: সরাদ্শে করোনা সংক্রমণ ও মৃত্যুহার কমলেও এরাজ্যে এখনও উদ্বেগজনক করোনা পরিস্থিতি। সংক্রমণের চেন ভাঙতে তাই আরও একমাস লকডাউন বাড়ালো রাজ্য সরকার। ৩১ আগস্ট পর্যন্ত কনটেনমেন্ট এলকায় শর্তাধীন লকডাউনের পাশাপাশি সাপ্তাহিক লকডাউনও চলবে গোটা আগস্ট মাস জুড়ে।ওই সময় বন্ধ থাকবে ট্রেন ও বিমান পরিষেবা। ৩১ আগস্ট পর্যন্ত রাজ্যে সমস্ত স্কুল, কলেজ ও শিক্ষাৈ প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে সম্পূর্ণ লকডাউনের দিন বাদে বিধি মেনে কল-কারখানা, অফিস-কাছাড়ি, বাণিজ্যিক প্রতিষ্ঠান খলা থাকবে বলে জানানো হয়েছে নবান্নে্র তরফে। তবে তাৎপর্য পূর্ণ ভাবে ইদ সহ সমস্ত শুক্রবার লকডাউনে ছাড় দেওয়া হয়েছে।একই সঙ্গে স্বাধীনতা দিবস, রাখি বন্ধনের দিন গুলোকেও সম্পূর্ণ লকডাউনের আওতা থেকে ছাড় দেওয়া হয়েছে।

মঙ্গলবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লক ডাউনের দিনক্ষণ ঘোষণা করেন । তিনি বলেন, ওই সময় পর্যন্ত আংশিক লক ডাউনের পাশাপাশি সপ্তাহে দুদিন করে সম্পূর্ণ লক ডাউন চালিয়ে যাওয়া হবে। মুখ্যমন্ত্রী বলেন আজ বুধবার সম্পূর্ণ লক ডাউনের পর ফের আগামী রবিবার লক ডাউন থাকবে। ঈদের কারণে আগামী শনিবার লক ডাউন না করা হলেও অর্থনীতির ওপর চাপ কমাতে রাজ্য সরকার শনি- রবিবার সহ ছুটির দিনেে সম্পূর্ণ লক ডাউন কার্যকর করার পক্ষপাতী। ঈদের দিনের পরিবর্তে আগামী রবিবার ২ রা আগস্ট এবং বুধবার ৫ আগস্ট সম্পূর্ণ ডাউন কার্যকর করা হবে। পরবর্তী সপ্তাহে ৮ এবং ৯ আগস্ট শনি ও রবিবার সম্পূর্ণ লক ডাউন থাকবে।স্বাধীনতা দিবস উদযাপন করার জন্য ১৫ ই আগস্ট শনিবার লক ডাউন করা হবে না। পরিবর্তে ওই সপ্তাহে ১৬ এবং ১৭ আগস্ট রবিবার ও সোমবার পুরপুরি লক ডাউন চলবে।তার পর আগস্ট মাসের ২৩, ২৪ ও ৩১ তারিখ রাজ্যে সম্পূর্ণ লক ডাউন কার্যকর করা হবে বলে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন।সব মিলিয়ে আগামী মাসে সারা রাজ্যে ৯ দিন সম্পূর্ণ লক ডাউন থাকবে। তবে ঈদ, রাখি বন্ধন, স্বাধীনতা দিবসে লক ডাউন না করা হলেও বাড়িতে থেকে সাবধানতা বজায় রেখে উৎসব পালন করার জন্য তিনি রাজ্য বাসীকে অনুরোধ করেছেন।

এদিকে লক ডাউন চলাকালীন আগামী ৩১ আগস্ট পর্যন্ত রাজ্যে সমস্ত স্কুল কলেজ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে মুখ্যমন্ত্রী এদিন স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন। তিনি বলেন, এখনো পরিস্থিতি স্কুল কলেজ খোলার অনুকূল নয়। তবে যদি অবস্থার ইতিবাচক পরিবর্তন হয় তবে ৫ সেপটেম্বর শিক্ষক দিবসের দিন থেকে পুজোর ছুটির আগে পর্যন্ত একদিন বাদ দিয়ে স্কুল কলেজে ক্লাস শুরু করা হতে পারে।