সোমবার, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

সম্ভাব্য কোভিড আক্রান্তদের দেহ পরীক্ষা না করেই দেওয়া হবে পরিজনদের হাতে, সিদ্ধান্ত রাজ্যের

News Sundarban.com :
জুলাই ২৮, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক:  সম্ভাব্য করোনা রোগীর মৃতদেহ এবার থেকে পরীক্ষা না করেই পরিজনদের হাতে তুলে দেওয়া হবে। রাজ্যে যখন কোভিড মৃ্ত্যুর সংখ্যা বাড়ছে এবং চাপের মুখে ক্রমশ ভেঙে পড়ছে নমুমনা পরীক্ষা ও চিকিৎসা ব্যবস্থা তখন এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে রাজ্য সরকার।রাজ্যের মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন। তিনি বলেন এতদিন সাসপেক্ট কোভিড বা সম্ভাব্য করোনা আক্রান্তদের মৃতদেহের ক্ষেত্রে অনেক সময় পরিবারকে অন্তেষ্টির জন্য নেগেটিভ রিপোর্ট পাওয়ার জন্য অপেক্ষা করতে হত। এবার আইসিএমআর-এর প্রোটোকল মেনে সবরকম সতর্কতা বজায় রেখেই পরিবারের লোকদের হাতে তুলে দেওয়া হবে মৃতদেহ।

মঙ্গলবার মুখ্যমন্ত্রী নবান্নে সাংবাদিক বৈঠকে বলেন, “কেউ মারা গেলে হয়তো মৃত অবস্থায় তাঁকে হাসপাতালে নিয়ে আসা হল। তার টেস্ট রিপোর্ট আগে হয়ে থাকলে আর অপেক্ষা করতে হবে না। আইসিএমআর-এর গাইডলাইন অনুযায়ী মৃতদেহ দিয়ে দেওয়া হবে। যে প্রোটোকল মেনটেন করা হয় সাধারণ ডেড বডির ক্ষেত্রে, সাসপেক্ট কোভিড ডেড বডি হলেও তাঁদের আর ওয়েট করতে হবে না। বাড়ির লোক ডেড বডি পেয়ে যাবেন। এটা রাজ্য সরকারের মানবিক সিদ্ধান্ত।”
মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্য মন্ত্রী মমতা ব্যানার্জি আজ নবান্নে সাংবাদিকদের বলেন মানবিকতা বিচার করে সব ধরনের সুরক্ষা বিধি মেনে মৃতদেহ তার পরিজনের হাতে তুলে দেওয়া হবে। রাজ্যের আটটি করনা প্রভাবিত জেলায় কভিড চিকিৎসা সংক্রান্ত পরিকাঠামোর উন্নয়নে বিভিন্ন দপ্তরের মধ্যে সমন্বয় বৃদ্ধির জন্য আট জন আই এ এস আধিকারিক এর নেতৃত্বে আটটি পৃথক দল গঠন করা হয়েছে বলেও তিনি জানিয়েছেন। আগামী দিনে করোনা র নমুনা পরীক্ষার ফলাফল আরো দ্রুত জানতে রাজ্যে এন্টিজেন পরীক্ষা শুরু হবে বলেও মুখ্যমন্ত্রী জানান।