শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রাজ্যে সর্বপ্রথম পরীক্ষামূলক ভাবে শুরু হল পরিবেশ বান্ধব জিও জুট ম্যানগ্রোভ নার্সারী

News Sundarban.com :
জুলাই ২৬, ২০২০
news-image

সুভাষ চন্দ্র দাশ,ক্যানিং –

আন্তর্জাতিক ম্যানগ্রোভ দিবসে পরীক্ষামূলক ভাবে শুরু হল পরিবেশ বান্ধব জিও জুট নার্সারী প্রকল্প।রবিবার সকালে দক্ষিণ ২৪ পরগনা জেলার ক্যানিং ১ ব্লকের নিকারীঘাটা গ্রামপঞ্চায়েতের মাতলা নদীর তীরে জিও জুট নার্সারী প্রকল্পের সুচনা করেন MGNREGS দপ্তরের জেলা নোডাল অফিসার সৌরভ চ্যাটার্জী।উপস্থিত ছিলেন ক্যানিং ১ ব্লকের বিডিও নীলাদ্রী শেখর দে সহ অন্যান্য বিশিষ্টরা।
উল্লেখ্য সুন্দরবন তথা রাজ্যে এমন প্রথম জিও জুট নার্সারী তৈরী হল ক্যানিংয়ের নিকারীঘাটা গ্রাম পঞ্চায়েত এলাকায়।আয়লা,ফণী,বুলবুল এবং সাম্প্রতিক আম্ফানের মতো প্রাকৃতিক দুর্যোগ সুন্দরবনের উপর বারে বারে আঘাত হেনে গাছপালা ভেঙে তছনছ করে দিয়েছে। পাশাপাশি পরিবেশের উপর আঘাত হেনে ক্ষতি করছে। ঠিক তেমনই প্লাসটিক ব্যবহার করার জন্য দূষনের মাত্রা আরো কয়েক গুণ বেড়ে চলেছে। সমস্ত দিক দিয়েই প্লাস্টিক ব্যবহার মানবজীবনে এক ভয়ংঙ্কর আগ্রাসী মনোভাব চালিয়ে তছনছ করে দিয়ে ধ্বংসের পথে ফেলে দিয়েছে। এমন ভয়ানক পরিস্থিতি এবং দূষণ এড়িয়ে পরিবেশ রক্ষার জন্য পরীক্ষামূলক ভাবে এমন পরিবেশ বান্ধব জিও জুট নার্সারী প্রকল্প শুরু হয়েছে ক্যানিংয়ের নিকারীঘাটা এলাকায়। আগে চারা গাছ তৈরীর ক্ষেত্রে প্লাস্টিকের ঠোঙা ব্যবহার করা হত। যে প্লাস্টিক পরবর্তী সময়ে জমে গাছের এবং পরিবেশের ক্ষতি করে। বর্তমানে প্লাস্টিকের ঠোঙার পরিবর্তে চটের(বস্তা)তৈরী ঠোঙাতে পরিবেশ বান্ধব এই নার্সারীতে বিভিন্ন প্রজাতির ম্যানগ্রোভ চারাগাছ তৈরীর পরিকল্পনা নেওয়া হয়েছে। জানাগেছে প্রথম পর্যায়ে চটের ঠোঙায় পাঁচ লক্ষ চারা গাছ তৈরী করা হবে।চারাগাছ তৈরী হয়ে গেলে চটের ঠোঙা সমেত চারাগাছ টি মাটি যেমন বসানো সহজ হবে তেমনই কিছুদিন পর চটের ঠোঙাটি নষ্ট হয়ে গাছের খাবার তৈরী হবে ফলে পরিবেশ দুষণ এড়ানো পুরোপুরি ভাবে সফল হবে বলে ধারণা।এবং প্লাস্টিক ব্যবহার ও বন্ধ হবে।
জানাগেছে প্রথম পর্যায়ে পরিবেশ বান্ধব জিও জুট ম্যানগ্রোভ নার্সারী সফল হলে আগামী দিনে রাজ্য তথা দেশের মধ্যে প্রথম পরিবেশ বান্ধব নার্সারী মডেল আকার ধারণ করবে।