শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রাজপথে বিষধর চন্দ্রবোড়া,উদ্ধার করে বনদফতরের হাতে তুলে দিলেন

News Sundarban.com :
জুলাই ২৫, ২০২০
news-image

সুভাষ চন্দ্র দাশ, ক্যানিং –

বিশাল আকারে র চন্দ্রবোড়া সাপ উদ্ধার করে বনদপ্তর এর হাতে তুলে দিলেন।
ঘটনাটি ঘটেছে শনিবার সকালে বাসন্তী ব্লকের সোনাখালি বিদ্যুৎ অফিস সংলগ্ন এলাকায় রাস্তার ধারে। প্রায় তিন ফুট দৈর্ঘ্যের চন্দ্রবোড়া সাপ দেখতে পায় গ্রামবাসীরা। ভয়ে আতঙ্কিত হয়ে চেঁচামেচি শুরু করে। সাপটি ও বিকট একটা শব্দ করে আওয়াজ করতে থাকে। এমত অবস্থায় বাসন্তীতে লকডাউন চলছিল লকডাউন কার্যকর যাতে পরিপূর্ণ হয় তার জন্য রাস্তায় বেরিয়ে ছিলেন বাসন্তী ব্লকের ওপি টু সেলের দায়িত্বে থাকা কর্তব্যরত আব্দুল্লাহ আলী শেখ। হইচই দেখে তিনি হঠাৎ রাস্তার ধারে নেমে পড়েন।

ঘটনাস্থলে গিয়ে দেখেন বিশালাকারের একটি চন্দ্রবোড়া সাপ। সাপ টি গাড়িতে থাকা গ্যাস পাইবার লাঠি দিয়ে ধরে ফেলে পাশের বাড়ি থেকে একটি বস্তা নিয়ে তার মধ্যে আটক করে। এলকায় লকডাউন চলছিল। সাপ ধরে বনদপ্তর এবং যুক্তিবাদী সংস্থার খোঁজ খবর নিচ্ছিলেন। সেই সময় যোগাযোগ করে উঠতে পারেনি। এমত অবস্থায় সুন্দরবনের কবি ও সমাজসেবী ফারুক আহমেদ সরদার এর সঙ্গে যোগাযোগ করেন ফোনে। ফারুক আহমেদ সরদার মাতলা রেঞ্জার অফিসার বিপ্লব ঘোষ এর সঙ্গে যোগাযোগ করেন। বিপ্লব বাবু জানান সরকারি ভাবে সর্বত্রই চলছে। আমাদের পর্যাপ্ত পরিমাণ কর্মী নেই। কোনমতে সাপটা আপনারা অফিসে আনুন। বিডিও বাসন্তী সৌগত সাহার সহযোগিতায় সমাজসেবী ফারুক আহমেদ সরদার এবং আব্দুল্লাহ আলি শেখ সাপটি ক্যানিং মাতলা রেঞ্জ অফিসে নিয়ে এসে বনদফতরের হাতে তুলে দেন। সাপটি অত্যন্ত ভয়ানক এবং বিষধর কামড়ালে ২ থেকে ৫ মিনিটের মধ্যে নাক চোখ দিয়ে রক্ত উঠে মারা যায়। ২০ নিক্ষেপ করে শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে।

ফারুক আহমেদ সরদার বলেন জীব বৈচিত্রের কারণে সাপ বাঁচানো আমাদের প্রত্যেকের দায়িত্ব। সে কারণে সাপটি না মেরে ব্লক প্রশাসনের সহযোগিতায় বনদপ্তর এর হাতে তুলে দিয়েছি।সুন্দরবনের সোনাখালি এলাকায় তেমন দেখা যায় না বিষধর চন্দ্র বোড়া সাপ। হঠাৎ এত বড় সাপ দেখে সোনাখালির মানুষ আতঙ্কিত।সাপটির বেঞ্জানিক নাম রাসেলস ভাইপার হলে ও এলাকায় চন্দ্রবোড়া নামে পরিচিত। এটি ফণা হীন সাপ।