বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

অমঙ্গলের আগাম বার্তা নিয়ে আসে ওর ফিশ

News Sundarban.com :
জুলাই ২৫, ২০২০
news-image

ভূমিকম্পের আগাম বার্তা দেওয়া মানুষের পক্ষে এখনো সম্ভব না হলেও কিছু প্রাণী নাকি প্রাকৃতিক উপায়েই এর আগাম খবর পেয়ে যায়। তেমনি এক প্রাণী ওর ফিশ। সমুদ্রের প্রায় তলদেশেই এর বাস। ওপরে ভেসে ওঠে খুবই কম। আর যখন ভেসে ওঠে তখন নাকি নিয়ে আসে অমঙ্গলের বার্তা। মেক্সিকানদের বিশ্বাস, ভূমিকম্প আসন্ন হলে ওর ফিশ ওপরে ভেসে ওঠে।

রোববার মেক্সিকোর উপকূলে ১৩ ফুট লম্বা দৈত্যাকৃতির এই মাছ ধরা পড়েছে। আর সে খবর রটে যেতেই আতঙ্ক ছড়িয়েছে মানুষের মধ্যে। কারণ, অনেকেই মনে করছেন, সুনামির মতো তীব্র ভূমিকম্প আসছে। ২০১১ সালে ফুকুশিমা ভূমিকম্পের আগেও এই একই মাছ ধরা পড়েছিল।

স্থানীয় মানুষদের কথা অনুসারে, এই অংশে তীব্র ভূমিকম্পের আগে এই মাছ ধরা পড়ে। এবারও তাই সাধারণ মানুষ চিন্তিত হয়ে পড়েছে। রোববার এই দৈত্যাকার মাছ উদ্ধার করেন ফার্নান্ডো ক্যাভেলিন ও ডেভিড নামে দু’জনে। এই মাছের একটি ছোট ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যেখানে হাতে করে এই দৈত্যাকার মাছ ধরে থাকতে দেখা যাচ্ছে দুই উদ্ধারকারীকে।

তবে মাছটি জ্যান্ত নয়। কোনো কারণে মারা গেছে অনেক আগেই। শরীরে পচন ধরার আগের মুহূর্তে এটি উদ্ধার করা হয়েছে। তবে এটি আর কোনও কাজে লাগবে না, এমন নয়। বিশেষজ্ঞরা পরীক্ষা করে বলেছেন, মাছের প্রোটিন কখনই নষ্ট হয় না। মরা মাছ উপকূলে ভেসে এসেছে ঠিকই, কিন্ত এটিকে কাজে লাগিয়ে অনেক কিছুই করা সম্ভব।  সূত্র : মেক্সিকো নিউজ ডেইলি।