বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এক সঙ্গে ২৩ জনের শরীরে মিলেছে করোনাভাইরাসের সংক্রমণ

News Sundarban.com :
জুলাই ২৩, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: একজন-দু’জন নয়, এক সঙ্গে ২৩ জনের শরীরে মিলেছে করোনাভাইরাসের সংক্রমণ। আর তাতেই প্রমাদ গুনছে প্রশাসন। গোষ্ঠী সংক্রমণের আশঙ্কায় সিল করে দেওয়া হলো ঢাকুরিয়ার গোবিন্দপুর রেল কলোনির বস্তি। বাসিন্দারা যাতে বাড়ির বাইরে না বের হতে পারেন, তার জন্য বিশেষ পুলিশ প্রহরা বসানো হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আজ বৃহস্পতিবার ওই সংক্রমিত বস্তির সন্দেহভাজন সমস্ত বাসিন্দার লালারস পরীক্ষা করতে বিশেষ মেডিক্যাল টিম পাঠাচ্ছে কলকাতা পুর নিগম। স্বাস্থ্য দফতর কনটেনমেন্ট জোন ঘোষণার পর বস্তি জীবাণুমুক্ত করার কাজ শুরু হয়েছে।

বাম জমানায় রেল বস্তি উচ্ছেদ প্রতিরোধ আন্দোলনের সুবাদে খবরের শিরোনামে উঠে এসেছিল দক্ষিণ কলকাতার গোবিন্দপুর রেল কলোনির নাম। সেই বস্তিতে গত কয়েকদিন ধরেই হু-হু করে ছড়াচ্ছে প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ। লকডাউন কাটিয়ে আনলক পর্ব শুরু হতেই বস্তির অনেক বাসিন্দা জীবিকার টানে বেরিয়ে পড়েন। কেউ না নিরাপত্তা রক্ষীর কাজ করেন, কেউ ট্যাসক্সি বা ক্যাব চালান আবার কেউ বাড়ি-বাড়ি পরিচারিকার কাজ করেন। ফলে কিছুটা হলেও আশেপাশের অঞ্চলে আতঙ্ক ছড়িয়েছে। শুধু বস্তি নয়, গোবিন্দপুর বস্তি সংলগ্ন গোলপার্ক সমবায় আবাসনেও ৫ থেকে ৬ জন মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এলাকার বিদায়ী কাউন্সিলর তথা পুর নিগমর প্রশাসক রতন দে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘ছয়-সাতটি বাড়িতেই মূলত সংক্রমণ ছড়িয়েছে। ওই সব বাড়ির একাধিক বাসিন্দার শরীরে গত কয়েকদিনে হু-হু করে সংক্রমণ ছড়িয়েছে। স্বাস্থ্য দফতর গোষ্ঠী সংক্রমণ মনে করছে। তাই এলাকা সিল করে দেওয়া হয়েছে। বাসিন্দাদের আগাম সতর্কতা হিসেবে আর্সেনিকা অ্যালবামা ও হাইড্রোক্সিক্লোরোকুইন দেওয়া হচ্ছে।’ কলকাতা পুর নিগমর মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম কিচুটা ক্ষুব্ধ কণ্ঠে বলেছেন, ‘সামাজিক দূরত্ব না মেনে চললে, মাস্ক না পরলে ২৩ কেন, আরও বেশি মানুষ আক্রান্ত হবেন। বার বার সতর্ক করা সত্বেও যদি কারও হুঁশ না ফেরে তাহলে কী আর করা যাবে?’