বুধবার, ২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

‘সপ্তাহে দুদিন করে লকডাউন করা যায় তাহলে সংক্রমণ রোধ করা যাবে’

News Sundarban.com :
জুলাই ২৩, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেক্স: চেন্নাইযের ইনস্টিটিউট অফ সায়েন্স এর গবেষকদের তৈরি একটি মডেলের উপর ভিত্তি করে সপ্তাহে দুদিন করে লকডাউন করা হচ্ছে বলে মনে করেছেন ডক্টর শ্যামাশিস বন্দ্যোপাধ্যায়। তার কারণ এই গবেষকরা একটি মডেল তৈরি করেছেন যেখানে বলা হচ্ছে যদি সপ্তাহে দুদিন করে লকডাউন করা যায় তাহলে আর সংক্রমণ রোধ করা যাবে। সেই হিসেবে সপ্তাহে দুদিন করে লকডাউন করা হচ্ছে ।

এর পাশাপাশি তিনি জানিয়েছেন বেশিরভাগ মানুষ ভয় পেয়ে টেস্ট করছেন না। কিন্তু তাদের সর্দি-কাশি রয়েছে। অন্যদিকে তারা নিজেরা Self Corentaine থাকছেন না ।সেই অবস্থায় রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন সেখান থেকে সংক্রমণ ছড়ানোর বিষয়টি অনেকটাই জোরালো। তাই তিনি জানিয়েছেন মানুষ নিজে থেকে সতর্ক না হলে সরকারের পক্ষে কোন কিছু করা সম্ভব নয়। এইজন্য সংক্রমণ যেখানে বাড়ছে সেসব জায়গা গুলি হটস্পট করে কনটেন্টমেনট জোনে পরিণত করা হচ্ছে ।তিনি জানিয়েছেন এই সময় প্রতিটি মানুষকে মাস্ক ব্যবহার করতে হবে এবং নিজেদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখতেই হবে। সেইসঙ্গে এই সময়ে কিছু সিজন চেঞ্জের জ্বর দেখা যায় ।যেমন এই সময়ে ইনফ্লুয়েঞ্জা হয় ।তাই সেরকম কিছু হলে নিজেকে সম্পূর্ণভাবে আলাদা করে রাখতে হবে বলে তিনি জানিয়েছেন। দরকার পড়লে ডাক্তারের সাথে কথা বলতে হবে ।

তবে ডাক্তারের পরামর্শ দেন তবে টেস্ট করতে হবে বলেও তিনি জানিয়েছেন। তবে তিনি বারবার করে একটি বিষয়ের ওপর জোর দিয়েছেন মানুষকে নিজে থেকে আগে এগিয়ে আসতে হবে। তারপরেই স্বাস্থ্য দপ্তর, রাজ্য প্রশাসন, সরকার সবাই মানুষের পাশে থাকবে। কিন্তু মানুষ যদি নিজে থেকে সতর্ক না হোন তাহলে কারোর কিছু করার নেই বলে তিনি আরো একবার এদিন মনে করিয়ে দিয়েছেন।