বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সমুদ্রের তলায় পাওয়া গেছে আজব এক তেলাপোকা

News Sundarban.com :
জুলাই ২২, ২০২০
news-image

সমুদ্রের তলায় পাওয়া গেছে আজব এক তেলাপোকা। এর ১৪টি পা, শরীর লম্বা দেড়ফুটের চেয়েও বেশি। এটির সঙ্গে মিল রয়েছে একাধারে কাঁকড়া ও চিংড়ির চেহারার। এখন পর্যন্ত বিজ্ঞানের বইয়ে ঠাঁই পাওয়া প্রাণীদের মধ্যে এটা দ্বিতীয় বড় আইসোপড। এর ডাকনাম দেওয়া হয়েছে সমুদ্রের আরশোলা৷ খবর দ্য মেইলের।

ভারত মহাসাগরের একদম তলায় পৌঁছে গিয়েছিলেন সিঙ্গাপুরের একদল গবেষক৷ চলছিল একটি সামুদ্রিক সমীক্ষা৷ ন্যাশানাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের বিজ্ঞানী পিটার এনজি ও তার দল তখনই এই আশ্চর্য নতুন প্রাণীর সন্ধান পান৷ সংবাদ মাধ্যমকে নতুন এই প্রাণীর বিষয়ে জানান তারা৷

১৪ দিনের এক্সপিডিশনের দরুণ ১২টি সামুদ্রিক জীব তারা পেয়েছেন৷ এই সামুদ্রিক সমীক্ষা চলেছিল ইন্দোনেশিয়ার পশ্চিম জাভার গভীর সমুদ্রে৷ সেখানেই এই রাক্ষুসে আকৃতির আরশোলার সন্ধান পাওয়া যায়৷ এই আরশোলা একেবারেই নতুন আবিষ্কৃত একটি প্রাণী৷ তার নাম রাখা হয়েছে বাথিওনোমাস রাক্ষসা৷ এরা মৃত সামুদ্রিক প্রাণীদের দেহাবশেষ খেয়ে বেঁচে থাকে৷ এরা লম্বা সময় অবধি কিছু না খেয়েও বেঁচে থাকতে পারে৷ ইন্দোনেশিয়ান ইন্সটিটিউট অব সায়েন্সের কায়ো রাহামাদি জানিয়েছেন, এই ধরনের নতুন প্রজাতির খোঁজ পাওয়াটা দারুণ৷ তিনি একে নিয়ে গবেষণা চালিয়ে যাওয়ার কথাও বলেন।