শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বিল নিয়ে কাটল না ধোঁয়াশা, বিদ্যুৎ মন্ত্রীর দ্বিতীয় বৈঠকেও অধরা সমাধান সূত্র

News Sundarban.com :
জুলাই ২০, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেক্স: কলকাতা ইলেকট্রিক সাপ্লাই কর্পোরশনের তুঘলকি আচরণে কিছুতেই রাশ টানতে পারছে না রাজ্য সরকার। বারবার আবেদন নিবেদন, তলব করে হুঁশিয়ারী দেওয়া স্বত্তেও লাগামছাডা় বিল বিতর্কে এখনও দাঁড়ি টানতে অক্ষম সরকার পক্ষ।বিদ্যুৎ মন্ত্রীর সঙ্গে দুদফায় বৈঠকের পরেও বাড়তি বিল প্রত্যাহার করার কোনও আশ্বাস দেয়নি ওই সংস্থা।মিলেছে শুধুমাত্র পূনর্বিবেচনার আশ্বাস।

লকডাউনের সময়ে ৬০ শতাংশ পর্যন্ত বাড়তি বিল নিয়ে সিইএসসির বিরুদ্ধে ক্ষোভের পারদ ক্রমশ চড়ছে আমজনতার। এ নিয়ে লাগাতার বিক্ষোভ – আন্দোলন চলছে বৃহত্তর কলকাতায়। সরকারের নির্দেশ মত বর্ধিত বিল নিয়ে গণমাধ্যেমে তাদের বিবৃতি সন্তোষজনক না হওয়ায় সোমবার ফের তাদের বৈঠকে তলব করেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।এদিন বিধান নগরের বিদ্যুৎ উন্নয়ন ভবনে সিইএসসির আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন।যদিও বিল নিয়ে বৈঠকরে পরেও ধোঁয়াশা একই রকম থেকেছে জনমানসে। কেননা বিলের বর্ধিত অংশ প্রত্যাহার করা হবে কিনা তা নিয়ে এদিনও কোন প্রতিশ্রুতি দেয়নি ওই সংস্থা।

বৈঠকের পর বিদ্যুৎমন্ত্রী জানান , সিইএসসির লাগাম ছাড়া বিদ্যুৎ বিল নিয়ে বিতর্কের প্রেক্ষিতে ওই সংস্থা এপ্রিল ও মে মাসের বিল নেওয়া আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। জুন মাসের বিলও নতুন ভাবে তৈরি করা হবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে গতকালই সিইএসসি ঘোষণা করেছে এপ্রিল ও মে মাসের বিল আপাতত দিতে হবে না। জুন মাসের বিল নতুন ভাবে তৈরি হবে।তবে তা তৈরি করতে তাদের দু-তিনদিন সময় লাগবে বলে জানানো হয়েছে। নতুন বিলে রিবেট দেওয়া হবে, স্ল্যাব বেনিফিটও গ্রাহক পাবেন বলে আশ্বাস দেওয়া হয়েছে।
বিল জমা না দিলেও আপাতত লাইন কাটা যাবে না।

গত বছরের জুন মাসের বিলের ভিত্তিতে অথবা গড় হিসাবে এই জুন মাসের বিল তৈরি করার কথা সিইএসসি কর্তৃপক্ষ বলা হয়েছে বলে বিদ্যুৎ দপ্তর সূত্রে খবর।তবেে তা মানা হবে কিনা তা জানানো হয়নি সংস্থার তরফে। কাজেই ধোঁয়াশা থেকেই যাচ্ছে বলে মত ওয়াকিবহাল মহলের।