শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আম্ফান বিধ্বস্ত সুন্দরবন কে সবুজ করে তুলতে ম্যানগ্রোভ রোপণ

News Sundarban.com :
জুলাই ১৯, ২০২০
news-image

বিশ্লেষণ মজুমদার, ক্যানিং 

বিশ্বের বৃহত্তম ব-দ্বীপ সুন্দরবন। ৫০ লক্ষের ও বেশী মানুষের বসবাস এই বৃহত্তম দ্বীপে। প্রতিমুহূর্তে প্রাকৃতিক বিপর্যয় কে সামাল দিয়ে বসবাস করতে হয় সুন্দরবন এলাকার বাসিন্দাদের।প্রাকৃতিক ঝড়ঝঞ্ঝার পাশাপাশি জীবন বিপন্ন করে জীবীকা নির্বাহ করতে হয় সুন্দরবনের বাসিন্দাদের।ডাঙায় আছে রয়্যাল বেঙ্গল টাইগার আর বিষধর সাপের ভয়। জলে আছে কুমীর ,হাঙর সহ অন্যান্য ভয়ঙ্কর জীবজন্তুর ভয়।ভয় রয়েছে নদীবাঁধ ভেঙে প্লাবনের আশাঙ্কাও। এতো কিছুর মধ্যেও লড়াই করে বৃহত্তম এই ব-দ্বীপের বাসিন্দারা বেঁচে রয়েছেন।এরই মধ্যে গত ২০০৯ সালের ২৫ মে ভয়ঙ্কর আয়লার ঝাপটায় তছনছ হয়ে গিয়েছিল সুন্দরবনের জনপদ।পাশাপাশি ২০১৯ এর ২ মে সামান্য দাপট দেখিয়ে ক্ষয়ক্ষতি করেছিল ফণী।আবার ২০১৯ এর ৮ নভেম্বর বুলবুল কোন বাধা না মেনে সজোরে দাপট দেখিয়ে হানা দিয়েছিল সুন্দরবনে।বাড়িঘর,গাছপালা ভেঙে ধুলিস্যাত করে ব্যাপক ক্ষয়ক্ষতি করে দিয়েছিল।বারবার প্রাকৃতিক দুর্যোগে অস্তিত্ব সংকটে সমগ্র সুন্দরবন।

সেইসব ক্ষত এখনও অবধি শুকায়নি।এতো সব প্রাকৃতিক দুর্যোগের মধ্যে মার্চ মাসে আবার থাবা বসিয়েছে অদৃশ্য মহামারী মারণ ভাইরাস করোনা।এই ভাইরাসে জর্জরিত গোটা পৃথিবী সহ বৃহত্তম এই ব-দ্বীপ সুন্দরবনও।অদৃশ্য ভাইরাস আটকাতে শুরু হয়েছে লকডাউন।বাঁচার জন্য প্রাকৃতিক দুর্যোগ আর মহামারী ভাইরাসের সাথে সুন্দরবনের বাসিন্দারা যখন সমানতালে লড়াই চালিয়ে যাচ্ছে,ঠিক তখনই অদৃশ্যের কালো মেঘের মতো ভীতির সঞ্চার জাগিয়ে ২০ মে সুপার সাইক্লোন ঘুর্ণিঝড় আম্ফান আছড়ে পড়েছিল সুন্দরবনের বুকে।বিশেষ করে গোসাবা ব্লকে প্রচুর গাছপালা,বাড়িঘর ভেঙে তছনছ করে দিয়েছে সমগ্র সুন্দরবন।পাশাপাশি কিছু লোভী মানুষের করাল গ্রাসে পড়েছে সুন্দরনের নদীর চরে থাকা ম্যানগ্রোভ।

গোসাবা ব্লকের লাহিড়ীপুর গ্রাম পঞ্চায়েতের চরঘেরী এলাকার সেই সমস্ত ম্যানগ্রোভ নির্বিচারে কেটে ফেলে দিয়ে তৈরী করছে মাছ ও চিংড়ি চাষের ভেড়ি।একের পর এক এলাকায় ম্যানগ্রোভ নিধনের ফলে বিপন্ন হয়ে পড়েছে সুন্দরবনে বসবাসকারী প্রায় পঞ্চাশ লক্ষের ও বেশী বাসিন্দা।যদিও এই সমস্ত স্থানীয় গ্রামবাসীদের আপত্তি ধোপে টেকেনি।এলাকায় লাগাতর ম্যানগ্রোভ কেটে ভেড়ি তৈরী হচ্ছে জানতে পেরেই ময়দানে নামেন গোসাবা ব্লকের বিডিও সৌরভ মিত্র।শনিবার সুন্দরবনের গোসাবা ব্লকের সোরসা নদী সংলগ্ন চরঘেরী এলাকায় দু হেক্টর জমি চিহ্নিত করেন। পাশাপাশি সেখানেই প্রায় একহাঁটু কাদায় নেমে ম্যানগ্রোভ রোপণ করে সাধারণ মানুষের উদ্দেশ্যে সবুজের বার্তা দিলেন খোদ গোসাবার বিডিও সৌরভ মিত্র। এদিন কাঁকড়া,গরাণ,বাইন সহ বিভিন্ন প্রজাতির প্রায় ২০ হাজার ম্যানগ্রোভ রোপণ করা হয়।গোসাবার বিডিও ছাড়াও উপস্থিত ছিলেন জেলাপরিষদ সদস্য অনিমেশ মন্ডল, গোসাবা পঞ্চায়েত সমিতির সভাপতি অচিন পাইক,সহ সভাপতি কৈলাশ বিশ্বাস,সুন্দরবন উপকুল থানার ভারপ্রাপ্ত আধিকারীক সুশোভন সরকার ,লাহিড়ীপুর গ্রাম পঞ্চায়েত প্রধান প্রকৃতি ঘরামী সহ অন্যান্যরা।
বিডিও সৌরভ মিত্র জানিয়েছেন “সাধারণ মানুষজন এদিন ম্যানগ্রোভ রোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করে মানগ্রোভের চারাগাছ রোপণ করেছেন।পাশাপাশি তাঁরা শপথ নিয়েছেন যে বা যারা ম্যানগ্রোভ ধ্বংস করবে তাদের কে বাধা দিয়ে পরিচর্যা করে সুন্দরবন কে সবুজ করে গড়ে তুলবো।”