শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রের ভোটাররা আগামীতেও তাকে দেখতে চান তাদের শাসক হিসেবে : ট্রাম্প

News Sundarban.com :
জুলাই ১৮, ২০২০
news-image

এ বয়সেও বেশ শক্ত সামর্থ্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পঁচাত্তরোর্ধ্ব বয়সেও রাষ্ট্রীয় দায়িত্ব যেমন সামলাচ্ছেন, তেমনি আগামী নির্বাচনে নিজেকে ফের নির্বাচিত দেখতে অবিরাম প্রচারণাও চালাচ্ছেন।

করোনা মহামারীসহ নানা রকম টানাপোড়েনে বিপর্যস্ত রিপাবলিকান প্রেসিডেন্ট ডেমোক্রেটিক দলীয় প্রার্থীর কাছ থেকেশক্ত প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়বেন জেনেও হতাশ হচ্ছেন না। বরং জোর গলায় বলে যাচ্ছেন, যুক্তরাষ্ট্রের ভোটাররা আগামীতেও তাকে দেখতে চান তাদের শাসক হিসেবে। গত মঙ্গলবার হোয়াইট হাউজের রোজ গার্ডেনে তার বক্তৃতায়ও সে প্রতিফলন দেখা গেল। সাম্প্রতিক সময়ে নানা জরিপে তার অবস্থান ক্ষীয়মাণ হতে দেখছেন। কিন্তু সেসবকে থোড়াই কেয়ার করছেন তিনি। মঙ্গলবারের বক্তৃতায় বলে বসলেন, আমার মনে হয় জরিপে আমরা ভালই করছি।

দেখা যাচ্ছে, শরীর স্বাস্থের মতো মানসিক অবস্থাও এখন দারুণ চাঙা ধনকুবের এ প্রেসিডেন্টের। সমস্যাকে সমস্যা হিসেবে দেখছেন না। দেখছেন চ্যালেঞ্জ হিসেবে এবং চ্যালেঞ্জ মোকাবেলিায় জামার হাতাও গুটোচ্ছেন। তবে মনে মুখে তিনি যতই শক্তভাব দেখান, পর্যবেক্ষক ও বিশ্লেষকরা ভাবছেন অন্য কিছু। তাদের মতে, ট্রাম্প ভালো করেই জানেন, তিনি ব্যাপক সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছেন। আর সঙ্কট থেকে উতরাতে তিনি নির্বাচনী প্রচারণা কর্মকর্তাকে বরখাস্তসহ আরও কিছু পদক্ষেপ নিয়েছেন। তাদের প্রশ্ন, এভাবে কি ট্রাম্প তার পরাজয় এড়াতে পারবেন? নিজের নির্বাচনী প্রচারণা বিভাগের ম্যানেজারকে বরখাস্ত করার সিদ্ধান্ত জনগণের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে স্বাভাবিকভাবেই। নির্বাচনের আর চারমাসেরও কম সময় বাকি থাকলে এমন পদক্ষেপ অনেক কিছু বলে দেয়। এটা স্পষ্ট যে, ট্রাম্পের ধারনা, নির্বাচনী প্রচারণা তার মনের মতো করে হচ্ছে না। তিনি প্রতিটি জরিপে কেবল পিছিয়েই যাচ্ছেন। এর কারণ হিসেবে নিজের কোনো দোষ বা ভূমিকা আছে কিনা সেটা না ভেবে ট্রাম্প প্রচারণা প্রধানকে অযোগ্য ভাবছেন। নতুন প্রচারণা প্রধান নিয়োগ করে তিনি এই ঘাটতিটা পুষিয়ে নিতে চাইছেন।

বিশ্লেষকদের মতে, এটা ট্রাম্পের অব্যবস্থিত চিত্তের বহির্প্রকাশ। তিনি কর্মকাণ্ডের বিচার করছেন না। দোষটা অন্যের কাঁধে চাপিয়ে দিতে চাইছেন। কুইন্নিপিয়াক ইউনিভার্সিটির সাম্প্রতিক জরিপে বলা হয়, ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ৫২ শতাংশ সমর্থন পেয়ে এগিয়ে আছেন ট্রাম্পের তুলনায়। অন্যদিকে এনবিসি ও ওয়াল স্ট্রিট জার্নালের জরিপ বলছে, বাইডেন ট্রাম্পের তুলনায় ১১ পয়েন্টে এগিয়ে আছেন। ফ্লোরিডা, মিশিগান, উইসকনসিনে বাইডেন ট্রাম্পের তুলনায় অনেকটাই এগিয়ে। আরিজোনা, টেক্সাস ও জর্জিয়াতে ট্রাম্পের সঙ্গে বাইডেনের লড়াই হবে, কিন্তু লড়াইয়ে বাইডেনের জেতার চান্স বেশি বলে মনে করা হচ্ছে। করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে রেকর্ডসংখ্যক মানুষ বেকার হয়েছেন।