শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মাধ্যমিকে পাশের হারে নতুন রেকর্ড, মেধা তালিকায় স্থান নেই কলকাতার

News Sundarban.com :
জুলাই ১৬, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেক্স: নজির বিহীন পরিস্থিতির মধ্যে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হল বুধবার। রাজ্যের শিক্ষা ব্যবস্থার ইতিহাসে যেমন এ বছরটা অভূতপূর্ব তেমনি মাওধ্যমিক পরীক্ষার ইতিহাসেও এবার নানা অভূতপূর্ব ঘটনার ছড়াছড়ি। পাশের হারে নতুন রেকর্ডের পাশাপাশি এবার মেদা তালিকায় স্থান হয়নি কলকাতার কোন পরীক্ষার্থীর।এক থেকে দশম স্থানে থাকা ৮৪ জন পরীক্ষার্থীর সকলেই জেলার।

করোনা সংক্রমনের জেরে এবার মাধ্যমিকের ফল প্রকাশের চিরাচরিত সাংবাদিক বৈঠক স্থিগত রাখে রাজ্য মধ্য শিক্ষা পর্ষদ। ভার্চুয়াল সাংবাদিক বৈঠকের মাধ্যমে এই ফল প্রকাশ করা হয়। এ বছর মোট ৮লক্ষ ৪৩হাজার ৩০৫ জন ছাত্র-ছাত্রী মাধ্যমিকে উত্তীর্ণ হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, পাশের হারে এবছর নতুন রেকর্ড তৈরি হয়েছে। এই পাশের হার ৮৬দশমিক ৩৪ শতাংশ। এবছর প্রথম স্থান অধিকার করেছে বর্ধমানের মেমারি বিদ্যাসাগর মেমোরিয়াল স্কুলের অরিত্র পাল। তার প্রাপ্ত নম্বর ৬৯৪। ৬৯৩নম্বর পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বাঁকুড়ার সায়ন্তন গড়াই এবং পূর্ব বর্ধমানের অভিক দাস। তৃতীয় স্থান অধিকার করেছে বাঁকুড়ার সৌম্য পাঠক, পূর্ব মেদিনীপুরের দেবস্মিতা মহাপাত্র এবং রহড়া রামকৃষ্ণ মিশনের অরিত্র মাইতি। চতুর্থ স্থানে বীরভূমের অগ্নিভ সাহা সহ মোট ৮৪জন ছাত্র-ছাত্রী এবারের প্রথম ১০জনের মেধাতালিকায় স্থান পেয়েছে। আগেই জানানো হয়েছে, নিরাপত্তা জনিত কারণে আজই পরীক্ষার্থীদের হাতে মার্কশিট তুলে দেওয়া হবে না। কল্যাণময় বাবু জানিয়েছেন, আগামী ২২ ও ২৩শে জুলাই সকাল ১০টা থেকে পর্ষদের ৪৯টি কেন্দ্র থেকে মার্কশীট ও সার্টিফিকেট বিলি করা হবে ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের হাতে। তবে মার্কশিট বিতরণ কেন্দ্র এবং স্কুলগুলিকে পুরোপুরি জীবাণুমুক্ত করার পরই মার্কশিট বিলি করা হবে বলে পর্ষদের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে। উল্লেখ্য, গত ১৮ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। ১৩৯ দিনের মাথায় ফল প্রকাশ করা হয়েছে। তবে করোনা পরিস্থিতির জেরে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু হবে সে বিষয়ে পর্ষদের তরফে কিছু জানানো হয়নি।
এদিকে পাশের হারে পূর্ব মেদিনীপুর জেলা প্রথম স্থানে রয়েছে। ওই জেলায় এ বছর পাশের হার ৯৬দশমিক ৫৯ শতাংশ। এরপর দ্বিতীয় স্থানে পশ্চিম মেদিনীপুর এবং তৃতীয় স্থানে রয়েছে কলকাতা। কলকাতায় মোট ৯১দশমিক ০৭ শতাংশ ছাত্রছাত্রী উত্তীর্ণ হয়েছে।

এদিকে মাধ্যমিকের ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই কীভাবে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া যাবে তা নিয়ে সংশয় তৈরি হয় সফল পরীক্ষার্থীদের মনে। তাদের এই সংশয় দূর করতে মাঠে নামেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। চলতি বছরে মাধ্যমিক উত্তীর্ণরা আগামী এক থেকে ১০ই আগস্ট এর মধ্যে তাদের নিজেদের স্কুলে এবং ১১ থেকে ৩১ শে আগস্ট এর মধ্যে অন্য স্কুলে ভর্তি হতে পারবেন বলে শিক্ষামন্ত্রী জানিয়েছেন। স্কুলে ভর্তির সময়ে তাদের সশরীরে উপস্থিত থাকতে হবে না বলে । শুধু অভিভাবকরা স্কুলে গিয়েই ভর্তি প্রক্রিয়ার কাজ করতে পারবেন।আগামী ২২ ও ২৩শে জুলাই ৪৯টি বিতরণ কেন্দ্র ছাড়াও বিশেষ শিবির করে অভিভাবকদের হাতে মার্কশিট তুলে দেওয়া হবে বলে শিক্ষা মন্ত্রী জানিয়েছেন।