মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুকুরের তাড়া খেয়ে লোকালয়ে ঢুকে পড়লো হরিণ,উদ্ধার করলো বনদফতর

News Sundarban.com :
জুলাই ১১, ২০২০
news-image

সুভাষ চন্দ্র দাশ, ক্যানিং –

শনিবার সুন্দরবন জঙ্গল থেকে একটি হরিণ বের হয়ে লোকালয়ে ঢুকে পড়ে।ঘটনার খবর জানতে পেরে হরিণটি কে উদ্ধার করে বন দফতরের কর্মীরা।এমন চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনা জেলার পাথর প্রতিমা ব্লকের ভাগবতপুর এলাকায়।স্থানীয় সূত্রে জানা গেছে এদিন সকালে আচমকা ভাগবতপুর কুমির প্রকল্প পাশের জঙ্গল থেকে একদল হরিণ উঠে আসে প্রকল্পের পাশের পুকুরে মিষ্টি জল পান করার জন্য।সেই সময় লোকালয়ে বেশ কয়েকটি কুকুর একটি হরিণকে তাড়া করে।হরিণটি কুকুরের তাড়া খেয়ে ভয়ে প্রাণ বাঁচানোর তাগিদে গ্রামের মধ্যে দৌড় দিতে গিয়ে একটি পুকুরের মধ্যে পড়ে যায়।কুকুর গুলো সেখানে গিয়ে হরিণটিকে আঁচড়ে কামড়ে দেয়।

এদিকে কুকুরের বিকট চিৎকারে আওয়াজ শুনে ভাগবতপুর কুমির প্রকল্পের অফিসাররা এবং গ্রামের লোকজন দৌড়ে আসেন ঘটনাস্থলে।তাঁরা হরিণটিকে উদ্ধার করে। পরে পাথর প্রতিমা ব্লক প্রাণী স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যায়।সেখানে চিকিৎসাকরা হরিণটির চিকিৎসা শুরু করেন। চিকিৎসার সময় চিকিৎসকরা জানতে পারেন হরিণটি গর্ভবতী।তবে হরিণটি বর্তমানে সুস্থ আছে।চিকিৎসকরা এবং বনকর্মীরা হরিণটিকে পর্যবেক্ষণে রেখেছেন।ডি এফ ও সন্তোষসা জি আর বলেন লোকালয়ে একটি হরিণ ঢুকে পড়লে হরিণটিকে উদ্ধার করেন বনকর্মীরা।তবে লোকালয়ে বেশ কিছু কুকুর আক্রমণ করলে হরিণটি জখম হয়।

হরিণটি কে চিকিৎসকরা চিকিৎসা করেন। বর্তমানে হরিণটি সুস্থ আছে।চিকিৎসা ও বনকর্মীরা হরিণটিকে পর্যবেক্ষণে রেখেছেন।সুস্থ হয়ে গেল হরিণটিকে সুন্দরবনের জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।