শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

হিরো সাইকেলস চীনের সঙ্গে একটি বড় মাপের বাণিজ্য চুক্তি বাতিল

News Sundarban.com :
জুলাই ৯, ২০২০
news-image

চীনের সঙ্গে ৯০০ কোটি টাকার চুক্তি বাতিল করেছে ভারতের কোম্পানি হিরো সাইকেলস। কোম্পানির চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর পঙ্কজ মুঞ্জল এই ঘোষণা দেন। পূর্ব লাদাখে ভারতীয় বাহিনীর সঙ্গে চীনা সেনাদের ‘মারামারি’তে উদ্ভূত পরিস্থিতির কথা উল্লেখ করে তিনি জানিয়েছেন, আগামী তিন মাসে চীনের সঙ্গে ৯০০ কোটি টাকার বাণিজ্য চুক্তি ছিল হিরো সাইকেলের। তা বাতিল করা হচ্ছে।

পূর্ব লাদাখের ভারত-চীন সীমান্তে উত্তেজনা সৃষ্টির পর ‘চীনকে বয়কট’ আন্দোলন দানা বেঁধেছে ভারত জুড়ে। বিভিন্ন চীনা পণ্য বয়কটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগেই। নিষিদ্ধ করা হয়েছে টিকটকসহ ৫৯টি চীনা সোশ্যাল মিডিয়া অ্যাপ। ওই অ্যাপগুলোর বিরুদ্ধে গ্রাহকদের ব্যক্তিগত তথ্যাদির ওপর গোপন নজরদারির অভিযোগ রয়েছে।

এই পরিস্থিতিতে হিরো সাইকেলস চীনের সঙ্গে একটি বড় মাপের বাণিজ্য চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিল। সংস্থা কর্তৃপক্ষ জানিয়েছেন, লকডাউনে তাদের ব্যবসার কিছু ক্ষয়ক্ষতি হওয়া সত্ত্বেও দেশের স্বার্থে তারা এই সিদ্ধান্ত নিয়েছেন। চীনের সঙ্গে চুক্তি বাতিল করার পর বিদেশে তাদের সাইকেল রপ্তানির অন্য বাজারও খুঁজে ফেলা হয়েছে বলে জানিয়েছেন হিরো সাইকেলসের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর। – নিউজ 18