বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাস্তায় জাল টেনে বিক্ষোভ গ্রামবাসীদের

News Sundarban.com :
জুলাই ৮, ২০২০
news-image

বিশ্লেষন মজুমদার, ক্যানিং –

প্রশাসনের নজরে আসলেও দীর্ঘদিন রাস্তার কোন সংস্কার না হওয়ায় অবশেষে বুধবার সকালে পথ অবরোধ করে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। শুধু বিক্ষোভ নয়। রীতিমতো রাস্তায় মাছ ধরার জাল টেনে বিক্ষোভে ফেটে পড়লেন হাজার হাজার গ্রামবাসী।দীর্ঘ প্রায় দেড় ঘন্টা অবরোধের খবর পৌঁছায় ক্যানিং থানার অধিনস্থ গোলাবাড়ি ক্যাম্পের পুলিশের কাছে।ঘটনাস্থলে পৌঁছায় বিশাল পুলিশ বাহিনী। পুলিশ অফিসারের ইন্দ্রজিৎ ভকত এর অনুরোধে গ্রামবাসীরা পথ অবরোধ তুলে নেয়।

উল্লেখ্য ক্যানিং ১ ব্লকের হেড়োভাঙ্গা থেকে গোলাবাড়ি মধুখালি পর্যন্ত পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ রাস্তায় যত্রতত্র তৈরী হয়েছে মরণ ফাঁদ। যে কোন মুহূর্তে ঘটে যেতে পারে বড়সড় দুর্ঘটনা।দীর্ঘ এই ১০/১২ কিলোমিটার রাস্তার অধিকাংশ জায়গায় পিচের আস্তরণ উঠে গিয়ে মাটি বেরিয়ে গিয়ে কঙ্কালসার হয়েছে।বর্ষার জমা জলে কোথাও কোথাও আবার নদীর মতো আকৃতি হয়েছে দীর্ঘ এই রাস্তার। প্রতিদিনই বাস,অটো,ম্যাজিক সহ হাজার হাজার ভারী মাল বোঝাই ট্রাকও যাতায়াত করে এই রাস্তা দিয়ে।অভিযোগ সব দেখেশুনেও প্রশাসনের কোন হুঁশ নেই।প্রায় ২৪ ঘন্টা এই রাস্তা যান চলাচলে ব্যস্ত।এই রাস্তা ধরেই প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র,ক্যানিং মহকুমা হাসপাতাল,ক্যানিং থানা,সহ বহু স্কুল কলেজ,বাজারহাট রয়েছে।প্রতিদিনই গোলাবাড়ি,মধুখালি,হেড়োভাঙ্গা,নিলিয়াখালি,বদুকুলা,সাতমুখী এলাকার হাজার হাজার সাধারণ মানুষজন এই রাস্তাদিয়ে যাতায়াত করেন।স্থানীয় বাসিন্দাদের অভিযোগ প্রশাসনের একাধিক কর্মকর্তা এই রাস্তাদিয়ে যাতায়াত করলেও রাস্তা মেরামেতির জন্য কোন উদ্যোগ নেই।রাস্তা সম্পূর্ণ সংস্কার না করে মাঝে মধ্যে তাপ্তি দেওয়ায় আরো বেশি করে গর্ত তৈরী হচ্ছে। অন্যদিকে প্রাণের ঝুঁকি নিয়ে দিনের পর দিন অ্যাম্বুলেন্সে করে রোগীদের নিয়ে যেতে প্রাণ ওষ্ঠাগত অ্যাম্বুলেন্স চালক সহ রোগীর পরিবার পরিজনদেরও।

দীর্ঘ এই রাস্তার পরিস্থিতি এতোটা খারাপ যে অধিকাংশ জায়গায় নদীর মতো রুপ ধারণ করেছে। রাস্তা না নদী তা বোঝার কোন উপায় নেই।যানবাহন দুরের কথা ,রাস্তা দিয়ে হেঁটে চলাচল করতে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের।
এবিষয়ে ক্যানিং ১ বিডিও নীলাদ্রী শেখর দে বলেন “রাস্তা অবরোধের কথা শুনেছি। রাস্তাটির পিডব্লিডি ও সুন্দরবন উন্নয়ণ পর্ষদের অধিনস্থ। যাতে করে রাস্তাটি শীঘ্রই সংস্কার হয় সে বিষয়ে পদক্ষেপ নিয়ে পিডব্লিউডি ও সুন্দরবন উন্নয়ণ পর্ষদ কে জানাবো। ”
অন্যদিকে জেলাপরিষদ কর্মাধ্যক্ষ শৈবাল লাহিড়ী জানিয়েছেন “রাস্তাটি সংস্কার হওয়ার জন্য টাকা বরাদ্দ হয়েছে। কিন্তু লকডাউন চলা রাস্তা সংস্কারের কাজ বিলম্ব হচ্ছে। তবে রাস্তাটি অবশ্যই সংস্কার হবে”